পাকিস্তানকে ৮ উইকেটে হারিয়েছে বাংলাদেশ

Criketওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে, নিউজিল্যান্ডের পর এবার পাকিস্তানও বাংলাদেশের কাছে ‘হোয়াইটওয়াশ’! এবারের বিশ্বকাপের দুর্দান্ত পারফরমেন্সের কারণে স্বাভাবিকভাবেই টাইগাররা ছিলো উজ্জীবিত। তাই ভক্তদের প্রত্যাশাটা ছিল অনেক বেশি। কিন্তু হতাশ হতে হয়নি ভক্তদের। সেই প্রত্যাশাকে বাস্তব রূপ দিলো টাইগাররা। সিরিজের শেষ ম্যাচেও পাকিস্তানকে লজ্জায় ডুবিয়ে দুর্দান্ত এক জয় তুলে বাংলাওয়াশ নিশ্চিত করেছে মাশরাফি বাহিনী। সিরিজের শেষ ম্যাচে পাকিস্তানকে ৮ উইকেটে হারিয়েছে বাংলাদেশ।
এটি বাংলাদেশের ১০ম হোয়াইটওয়াশ। এর আগে- কেনিয়াকে ২ বার, জিম্বাবুয়েকে ২ বার, নিউজিল্যান্ডকে ২ বার, ওয়েস্ট ইন্ডিজকে ১ বার, আয়ারল্যান্ডকে ১ বার ও স্কটল্যান্ডকে ১ বার হোয়াইটওয়াশ করে টাইগাররা।
২৫১ রানের টার্গেটে ব্যাট করতে নেমে ৩৯.৩ ওভার শেষে দুই উইকেট হারিয়ে ২৫১ রান করে বাংলাদেশ। দলের পক্ষে সর্বোচ্চ সৌম্য সরকার (১২৭) রান করেন।
এর আগে টস জিতে ৪৯ ওভার শেষে সবকটি উইকেট হারিয়ে ২৫০ রান সংগ্রহ করে পাকিস্তান। আজহারী আলী সর্বোচ্চ ১০১ ও দ্বিতীয় সর্বোচ্চ হারিস সোহেল ৫২ রান করেন।
সাকিব আল হাসান ২টি, মাশরাফি বিন মর্তুজা ২টি, আরাফাত সানি ২টি, রুবেল হোসেন ২টি ও নাসির হোসেন ১টি করে উইকেট নেন।
বুধবার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে খেলা শুরু দুপুর আড়াইটায়।
পাকিস্তান দলের বিপক্ষে প্রথম ব্রেক থ্রু আনলেন অলরাউন্ডার নাসির। ১৮ ওভারে প্রথম উইকেট পায় বাংলাদেশ। অলরাউন্ডার নাসিরের বলে কট বিহাইন্ড হয়ে প্যাভিলিয়নে ফিরে যান ওপেনার সামি। এর পরের ওভারেই আরাফাত সানির বলে সরাসরি বোল্ড হয়ে যান হাফিজ।
১৭ ওভার পর্যন্ত উইকেট না হারিয়ে ৯০ রান সংগ্রহ করে সফরকারীরা। খেলার ৪র্থ ওভারে অধিনায়ক মাশরাফির একটি ক্যাচ মিস করেছেন মাহমুদুল্লাহ। তারপর ক্রিজে আজাহর আলীর সাথে জুটি বাধেন হাফিজ। কিন্তু হাফি মাত্র ৪ রান যোগ করেই আউট হয়ে যান।
তৃতীয় ওয়ানডেতে টস হেরে ফিল্ডিংয়ে নেমে শুরুর দিকে খুব একটা সুবিধা করতে পারেনি বাংলাদেশ।
টস জিতে ব্যাটিংয়ে নেমে ভালো সুচনা করে পাকিস্তান। পাকিস্তানের অধিনায়ক আজহার আলীও সামি ইসলাম ওপেনিং জুটিতে শুভ সুচনা করেন। তারা প্রথম থেকেই দেখে শুনে খেলে টাইগারদের বোলিং মোকাবিলা করতে সক্ষম হন।
আজকের খেলায় পাকিস্তানকে হারাতে পারলেই ৩-০তে সিরিজ জয়ের পাশাপাশি বাংলাওয়াশ করার রেকর্ড গড়বে টাইগাররা। প্রথম দুটি খেলায় বড় ব্যবধানে পরাজিত করায় পাকিস্তানকে প্রথমবারের মতো হোয়াইটওয়াশ করার সুযোগ এসেছে।
এই ম্যাচে বাংলাদেশ একাদশে কোনো পরিবর্তন আসেনি। তবে পাক দলে তিনটি পরিবর্তন আনা হয়েছে। এক ম্যাচ খেলেই বাদ পড়লেন সাঈদ আজমল। পাক দলে যুক্ত হয়েছেন ওমর গুল, জুলফিকার বাবর ও সানি আসলাম।
বাংলাদেশে দল: মাশরাফি বিন মুর্তজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, সৌম্য সরকার, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, নাসির হোসেন, রুবেল হোসেন, আরাফাত সানী ও তাসকিন আহমেদ।
পাকিস্তান দল: আজহার আলী (অধিনায়ক), মোহাম্মদ হাফিজ, হারিস সোহাইল, ফাওয়াদ আলম, সামি আসলাম, মোহাম্মদ রিজওয়ান, সাদ ইসলাম, ওয়াহাব রিয়াজ, জুনায়েদ খান, উমর গুল ও জুলফিকার বাবর।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button