আন্তর্জাতিক ক্রিকেট ফিরছে পাকিস্তানে

সবকিছু ঠিকঠাক থাকলে অচিরেই আন্তর্জাতিক ক্রিকেট ফিরছে পাকিস্তানে। জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে ও টি-২০ সিরিজ আয়োজনের মাধ্যমে দীর্ঘ প্রায় ছয় বছর পর আবারো নিজ মাঠে আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ দেখার স্বপ্ন পূরণ হতে যাচ্ছে পাকিস্তানের ক্রিকেটপ্রেমীদের। ট্যুর সম্পর্কে নিশ্চয়তা পাওয়া গেলেও এবছর ঠিক কোন সময়টাতে, কত দিনের জন্য জিম্বাবুয়ে পাকিস্তান সফরে আসবে সেটা জানা যাবে দুই দেশের বোর্ড প্রধানের মধ্যকার বৈঠকের পর।
তবে পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) মিডিয়া শাখার পরিচালক আমজাদ হুসাইন গত বুধবার জানান, জিম্বাবুয়ে ক্রিকেট ইউনিয়নের (জেডসিইউ) একটি ওয়ানডে সিরিজ চূড়ান্ত করার দ্বারপ্রান্তে রয়েছে পিসিবি এবং আগামী মাসে করাচি ও লাহোরে অনুষ্ঠিত হবে সিরিজটি।
তিন ম্যাচের ওয়ানডে এবং দুই ম্যাচ টি-২০ সিরিজের একটি সম্ভাব্য সূচি জিম্বাবুয়ে ক্রিকেটের কাছে পাঠানো হয়েছে এবং আমরা চূড়ান্ত অনুমোদনের ‘অপেক্ষায় আছি’ বলে জানিয়েছেন পিসিবির ঐ কর্মকর্তা।
তিনি আরো বলেন, ‘সিরিজের জন্য তারা একটি নিরাপত্তা ছক চেয়েছেন এবং আমরা তাদেরকে সেটা পাঠিয়েছি। এ মাসেই অনুষ্ঠেয় আইসিসি সভার সাইডলাইনে জেডসিইউ প্রধানের সঙ্গে পিসিবি চেয়ারম্যান শাহরিয়ার খানের সাক্ষাতে সিরিজের বিষয়ে চূড়ান্ত অনুমোদন মিলবে বলে আমরা আশা করছি।’
জিম্বাবুয়ের কাছে পাঠানো পিসিবির প্রস্তাবিত প্রাথমিক সূচি অনুযায়ী তারা লাহোরে দু’টি ওয়ানডে ও একটি টি-২০ খেলবে। আর বাকি একটি ওয়ানডে ও টি-২০ অনুষ্ঠিত হবে করাচিতে।
জিম্বাবুয়ে যদি সফরে সম্মত হয়, তবে ২০০৯ সালের মার্চে লাহোরে শ্রীলংকা দল বহনকারী বাসে জঙ্গি হামলার পর এটাই হবে টেস্ট খেলুড়ে কোন দেশের প্রথম পাকিস্তান সফর। ওই ঘটনার পর কোন টেস্ট প্লেয়িং দল পাকিস্তান সফরে আসতে সম্মত হয়নি এবং নিরাপত্তার কারণে ২০১২ সালে বাংলাদেশ দুইবার তাদের প্রস্তাবিত পাকিস্তান সফর বাতিল করেছিল।
আমজাদ আরো জানান, ‘এবার আমরা জিম্বাবুয়ের কাছ থেকে ইতিবাচক সাড়া পাচ্ছি এবং পাকিস্তান দল বাংলাদেশ সফর শেষ করে দেশে ফেরার পর মে মাসের মাঝামাঝি সময়ে এ সিরিজ অনুষ্ঠিত হবে বলে আশা করছি।’
সরকারের সঙ্গে আলোচনার পর এ সিরিজের জন্য পিসিবি একটি নিশ্ছিদ্র নিরাপত্তা পরিকল্পনা জিম্বাবুয়ের কাছে পাঠিয়েছে। তিনি বলেন, ‘নেদারল্যান্ডসসহ দু’টি সহযোগী সদস্য দেশের সঙ্গে তাদের দল পাকিস্তান পাঠানোর বিষয়েও আমরা আলোচনা করছি।’
তিনি জানান, জিম্বাবুয়ে ক্রিকেট ইউনিয়ন পাকিস্তান সফরে আগ্রহ প্রকাশ করায় এবং অস্ট্রেলিয়ায় পাকিস্তান দলের ম্যানেজারের কাছে বিষয়টি জানালে বিশ্বকাপের সময়ই এ সিরিজের বিষয় আলোচনা হয়।
চলতি মাসে তিনটি ওয়ানডে, একটি টি-২০ এবং দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে বাংলাদেশে আসছে পাকিস্তান ক্রিকেট দল। ১৭ এপ্রিল প্রথম ওয়ানডে দিয়ে এ সফর শুরু করবে পাকিস্তান।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button