কেইর স্টার্মারের প্রতিশ্রুতি

শুধু অর্থ ব্যয় নয়, ব্রিটেনকে সংস্কার করবে লেবার পার্টি

সেলবি’র একটি বাড়িতে একটি শিশুসহ এক দম্পত্তি আমাকে বলেন, তারা দেখতে পেয়েছেন রক্ষণশীলদের মর্গেজ বোমার আঘাতে তাদের পারিবারিক বাড়ি কেনার স্বপ্ন ধূলোয় মিশে গেছে। তাদের এই কথাটি আমার মনে গেঁথে গেছে। ভালো লোকেরা কঠোর পরিশ্রম করছে, সঞ্চয় করছে। নিজেদের উন্নতি করছে, এরপর দেখছে নিষ্ঠুর ভাবে তাদের স্বপ্ন কেড়ে নেয়া হচ্ছে তাদের নিজেদের কোন দোষ না থাকা সত্ত্বেও। এই স্পষ্ট জটিলতা সহ্য করা কঠিন।
ব্রিটেনের লাখ লাখ মানুষ ইতোমধ্যে এই অবস্থায় পড়েছেন কিংবা পড়তে যাচ্ছেন। তারা এমন একটি সরকার ও একটি দেশের প্রতি এখন ক্রোধ অনুভব করছেন, যা তাদেরকে হেয় করছে, যা তাদের কাজে আসছে না।
যেখানে তাকানো যাবে- জীবন যাত্রার সংকট থেকে এনএইচএস কিংবা এসাইলাম বা শরণার্থী আশ্রয় পদ্ধতি- সবখানে সবকিছু ভেঙে পড়েছে। এটা তখনই ঘটে যখন একটি সরকার তার দেশের অর্থনীতির ওপর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে।
মর্গেজ সুদের হারসহ অনেক প্রধান সূচকে দেখা যায়, পরিস্থিতি বর্তমানে খারাপ হয়েছে ট্রাস সরকারের শেষ দিনগুলোর চেয়ে। তবে আমরা যে ব্যর্থতা ও ঝামেলার মধ্যে পড়েছি, তা গত ১৩ বছর ধরে চলে আসছে।
এসব দূরীকরণে রক্ষণশীল দলের ব্যর্থ পদক্ষেপ কাটিয়ে আমরা কি আমাদের দেশকে পুনর্গঠিত করতে পারবো?
আমাদের পদক্ষেপের কেন্দ্রবিন্দুতে যা রয়েছে তা হচ্ছে, ব্রিটেনকে আবার বড় ভাবতে হবে। এটা করতে প্রথমেই প্রয়োজন সংস্কার, শুধুই অর্থের চেয়ে। অবশ্যই জনগণ এতে বিস্মিত হবে যে এতে জনগণের সেবার কি হবে।
এটা স্পষ্ট তারা বিপর্যস্ত, পশ্চাৎপদ ও বিধ্বস্ত। আমাদের তাদেরকে অবশ্যই আধুনিক ও উদ্ভাবনী ক্ষমতা সম্পন্ন করে তুলতে হবে এবং ওইসব লোকের প্রতি সামগ্রিকভাবে আলোকপাত করতে হবে যারা এগুলো ব্যবহার করে।
শুধু সেবা কার্যের অর্থ ব্যয়ের ব্যর্থতা নিয়ে পড়ে থাকলে চলবে না, আমাদেরকে সংস্কার করতে হবে অথবা নিঃশেষ হয়ে যেতে হবে। এটা হচ্ছে মাইন্ড সেটের মধ্যে একটি সিরিয়াস পুনর্গঠন ও উত্থান।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button