অবশেষে টাওয়ার হ্যামলেটসের বাসিন্দাদের জন্য নিজস্ব কবরস্থান

Lutfur Rahmanদীর্ঘ অপেক্ষার পর অবশেষে টাওয়ার হ্যামলেটসের বাসিন্দারা নিজস্ব একটি কবরস্থান পেতে যাচ্ছেন। কেন্টের সিডকাপ এলাকার ক্যামনাল পার্ক সেমিট্রিতে প্রায় ৩ মিলিয়ন পাউন্ড ব্যয়ে টাওয়ার হ্যামলেটসের বাসিন্দাদের জন্য কবরস্থানের জায়গা কেনা হয়েছে। শুক্রবার সাংবাদিকদের নিয়ে কবরস্থানের জায়গা পরিদর্শন করেন নির্বাহী মেয়র লুৎফুর রহমান। এ সময় ক্যামনাল পার্ক সেমেট্ট্রি ও টাওয়ার হ্যামলেটসের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
ক্যামনাল পার্কের সেমেট্টি প্রায় পঞ্চান্ন একর জায়গা জুড়ে। এর মধ্যে ৬ দশমিক ২ একর ক্রয় করা হয়েছে টাওয়ার হ্যামলেটসের মাল্টিফেইথ সেমেট্টির জন্য। একটি কবরস্থানের জন্য ব্যয় ধরা হয়েছে ৬শ ৫০ পাউন্ড। নির্বাহী মেয়র জানালেন, বারার বাসিন্দাদের সুবিধার্থে স্বল্প মূল্য ধার্য্য করা হলেও সার্বিক ব্যয় মেটাতে বছরে প্রায় ১শ হাজার পাউন্ড সাবসিডি দেবে কাউন্সিল। যাবতীয় সুযোগ সুবিধা নিশ্চিত করার পর যতো দ্রুত সম্ভব তা টাওয়ার হ্যামলেটসের বাসিন্দাদের জন্য খুলে দেয়া হবে বলে জানান ক্যামনাল পার্ক সেমেট্রির ডাইরেক্টর মাইকেল বার্ক।
টাওয়ার হ্যামলেটস বারার সর্বমোট জনসংখ্যা হলেন প্রায় ২শ পঞ্চান্ন হাজার। এর মধ্যে হোয়াইট বৃটিশ হলেন ৩১ দশকিম ২ শতাংশ অর্থাৎ ৭৯ হাজারের কিছু বেশি। আর বাংলাদেশী হলেন ৩২ শতাংশ। অর্থাৎ একাশি হাজারের কিছু বেশি। বারার একমাত্র কবরস্থানটি সেই ১৯চেষট্টি সাল থেকে বন্ধ রয়েছে। নতুন কবরস্থানটি সময়োপযোগি বলে মনে করছেন অনেকে। ব্ল্যাকওয়েল টানেলের ওপারে/প্রায় ২৫ থেকে ৩০ মিনিটের ড্রাইভ ওয়ে/টাওয়ার হ্যামলেটসের নতুন মাল্টিফেইথ কবরস্থানের। নতুন কবর স্থানের লিজ হলো ১শ ২৫ বছরের। ৬ দশমিক ২ একর জায়গায় প্রায় ২০ হাজারের বেশি মরদেহ দাফন করা যাবে বলেও জানিয়েছেন সেমেট্টি কর্তৃপক্ষ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button