নাইজেরিয়ায় অপহৃতদের উদ্ধারের প্রতিশ্রুতি ক্যামেরনের

Cameronনাইজেরিয়ায় অপহৃত ২ শতাধিক স্কুলছাত্রী উদ্ধার অভিযানে যোগ দিয়ে যুক্তরাজ্যের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতা করার প্রতিশ্রুতি দিয়েছেন প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন।
বিবিসি’র এন্ড্রু মার শো’ তে ‘ব্রিং ব্যাক আওয়ার গার্লস’ স্লোগান লেখা প্রতীক হাতে তিনি এ প্রতিশ্রুতি দেন।
অনুষ্ঠানে অভ্যাগত সিএনএন এর প্রধান আন্তর্জাতিক সংবাদদাতা ক্রিস্টিন আমানপুর ওই স্লোগান লেখা প্রতীকটি ক্যামেরনের হাতে দিয়ে তিনি এ অভিযানে যোগ দিতে চান কিনা তা জিজ্ঞেস করেন।
এ সময় ক্যামেরন সেটি নিয়ে খুশীমনেই সহায়তার হাত বাড়ানোর কথা বলেন। পরে এক টুইটে এ সমর্থন দিতে পেরে গর্বিত বলে জানান তিনি।
বিবিসি ওয়ান প্রোগ্রামে তিনি বলেন, “উদ্ধারকাজে প্রয়োজনীয় যে কোনো সাহায্য সহযোগিতা দেয়ার কথা জানাতে আমি নাইজেরিয়ার প্রেসিডেন্টকে ফোন করেছি। তাছাড়া, নাইজেরিয়ায় উদ্ধারকাজে নামা যুক্তরাষ্ট্রের বড় দলের সঙ্গে আমরাও সন্ত্রাস-বিরোধী এবং গোয়েন্দা বিশেষজ্ঞদের নিয়ে গঠিত একটি দল পাঠাতে রাজি হয়েছি। নাইজেরিয়রা যা চায় তার চেয়েও বেশিকিছু করতে আমরা প্রস্তুত”।
ক্যামেরন আরো বলেন, “উদ্ধারকাজে নাইজেরিয়ার ব্রিটিশ সেনা পাঠানোর আবেদন জানানোর সম্ভাবনা তেমন নেই। তবে আমি প্রেসিডেন্ট জোনাথনকে বলেছি, কোনো ক্ষেত্রে সেনা কাজে লাগলে আমাদেরকে তা জানাতে। আমরা দেখব কি করা যায়।”
বিশ্বব্যাপী উগ্রবাদ রুখে দাঁড়ানোর গুরুত্ব সম্পর্কেও কথা বলেছেন ক্যামেরন। তিনি বলেন, “এটি শুধু নাইজেরিয়ার সমস্যা না। আমরা এই ইসলামি চরমপন্থা দেখছি পাকিস্তানে, আফ্রিকার বিভিন্ন স্থানে এবং মধ্যপ্রাচ্যেও। সত্য কথা বলতে, যুক্তরাজ্যেও চরমন্থার অনেক সমর্থক আছে। তা আমাদেরকে সামাল দিতে হবে। সেটি স্কুল, কলেজ বা বিশ্ববিদ্যালয় যেখানেই হোক না কেন”।
গত ১৪ এপ্রিল রাতের আঁধারে নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় বর্নো রাজ্যের একটি স্কুলে হামলা চালায় পশ্চিমা শিক্ষার বিরোধী বোকো হারাম জঙ্গিরা।
হামলার পর ৫০ জন পালিয়ে আসতে পারলেও ২০০ শতাধিক ছাত্রীকে অপহরণ করে নিয়ে যায় ইসলামি জঙ্গিগোষ্ঠী বোকো হারাম। এর পর কয়েক ধাপে আরো কিছু ছাত্রীকে অপহরণ করে তারা।
পরিণত বয়সে বিয়ে করার পরিবর্তে স্কুলে যাওয়ায় ওই ছাত্রীদের বিক্রি করার হুমকি দিচ্ছে জঙ্গিরা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button