শার্লি হেবদোতে একটি কার্টুন বাংলাদেশকে নিয়ে

Cartফরাসী ব্যঙ্গাত্মক সাময়িকী শার্লি হেবদোর অফিসে ইসলামপন্থী বন্দুকধারীদের হামলায় ১২ জন নিহত হবার পর তারা প্রথম যে সংখ্যাটি বের করেছে- তাতে বাংলাদেশকে নিযেও একটি কার্টুন আছে। হজরত মোহাম্মদের (সা.) একটি কার্টুন দিয়ে প্রচ্ছদ করা এই সংখ্যাটি ছাপা হয়েছে ৫০ লাখ কপি।
বাংলাদেশকে নিয়ে করা কার্টুনটিতে বাংলাদেশের রফতানীমুখী তৈরি পোশাক শিল্পের প্রতি ইঙ্গিত করা হয়। এতে দেখা যাচ্ছে একটি পোশাকের কারখানায় খালি গায় এবং ছেঁড়া প্যান্ট পরা কয়েকজন লোক টি-শার্ট সেলাই করছে।
সেই টি-শার্টের ওপর ফরাসি ভাষায় লেখা অর্থাৎ ‘আমিই শার্লি’- যা ৭ জানুয়ারির ওই আক্রমণের পর পত্রিকাটির সাথে সংহতি প্রকাশের একটি জনপ্রিয় শ্লোগান হিসেবে সারা দুনিয়ায় রাতারাতি পরিচিতি হয়ে ওঠে।
কার্টুনে শিরোনামে বলা হচ্ছে যার অর্থ অনেকটা ‘অন্যদিকে দেখুন বাংলাদেশে কি হচ্ছে…’
দৃশ্যত বোঝানো হচ্ছে যে শার্লি হেবদোর সাথে সংহতি প্রকাশের হিড়িকে ওই শ্লোগানওয়ালা টি-শার্টের বিক্রি বেড়েছে, এবং তাতে বাংলাদেশের পোশাক কারখানাগুলো ভালোই ব্যবসা করে নিচ্ছে। আর তাই, টি-শার্ট সেলাই করতে ব্যস্ত সহাস্য লোকদের একজন বলছে ‘আমরা সর্বান্ত:করণে আপনাদের সাথে আছি।’
দুই আলজেরিয়ান বংশোদ্ভূত ফরাসি নাগরিকের চালানো ওই হামলায় পত্রিকাটির সম্পাদক ও কয়েকজন কার্টুনিস্টকে হত্যা করা হয়। আক্রমণকারীরা দাবি করে যে পত্রিকাটিতে হজরত মোহাম্মদের (সা.) একটি কার্টুন ছাপানোর প্রতিশোধ নিতেই তারা ওই হামলা করে।
প্যারিসে একই সময় আরো দুটি আক্রমণে এক মহিলা পুলিশ এবং একটি ইহুদি দোকানে কোনাকাটা করতে আসা চারজন লোক নিহত হয়। পরে পুলিশের অভিযানে সবগুলো ঘটনার আক্রমণকারীরাই নিহত হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button