তেল দুর্ঘটনায় আট কোটি ডলার ক্ষতিপূরণ দিচ্ছে শেল

Shellনাইজারের নদীতে দু’টি বড় ধরনের তেল নিঃসরণের ঘটনার পরিপ্রেেিত দেশটির বোদো সম্প্রদায়কে তিপূরণ দিতে সম্মত হয়েছে শীর্ষস্থানীয় তেল উত্তোলক প্রতিষ্ঠান শেল। ক্ষতিপূরণের পরিমাণ প্রায় আট কোটি ডলার।
তেল দুর্ঘটনাকে কেন্দ্র করে ১৫ হাজার ৬০০ জেলে শেলের বিরুদ্ধে আইনি লড়াইয়ে নামলে শেষে এ নিষ্পত্তি ঘটে। জেলেদের নিয়োজিত আইনজীবী বলেন, জেলেরা ৫ কোটি ১০ লাখ ডলার পাবেন। এতে অবশিষ্ট অর্থ বোদো সম্প্রদায়ের কাছে হস্তান্তর করা হবে। নাইজারের আইনি সংস্থা লেই ডে জানায়, বোদো সম্প্রদায় ক্ষতিগ্রস্ত নদীর দুই ধারে বসবাসরত সবচেয়ে ক্ষতিগ্রস্ত গোষ্ঠী। আরো জানায়, তেল দুর্ঘটনায় নদী ছাড়াও নষ্ট হওয়া আবাদি জমির পরিমাণ সহস্রাধিক হেক্টর।
শেলের নির্বাহী পরিচালক মুতিউ সুনমুনো তেল দুর্ঘটনার জন্য দুঃখ প্রকাশ করে বলেন, ‘দুর্ঘটনার পর থেকেই আমরা এই দুঃখজনক ভয়াবহ বিপর্যয়ের দায় স্বীকার করে নিয়েছি। এর পেছনে অবশ্যই পরিচালনাগত ত্রুটি ছিল, ত্রুটি ছিল তেলবাহী পাইপলাইনেও।’
২০০৮ ও ২০০৯ সালে নাইজারের নাইজার নদীর ভূপ্রাকৃতিক  বৈচিত্র্যময় ডেলটা অঞ্চলে খনিজ ও তেল উৎপন্নকারী ডাচ প্রতিষ্ঠান শেল পরিচালিত তেল উত্তোলন প্রকল্পে যান্ত্রিক ত্রুটির কারণে মূল্যবান ম্যানগ্রোভ অঞ্চলের প্রায় পাঁচ থেকে আট হাজার হেক্টর এলাকায় তেল ছড়িয়ে পড়ে। এ ঘটনায় গুরুতর পরিবেশ বিপর্যয়ের মুখে পড়ে দেশটি এবং ডেলটা অঞ্চলের মাছ ও জমিচাষনির্ভর পেশাজীবীরা পড়েন চরম দুর্ভোগে।
শেলের পক্ষ থেকে বলা হয়, আরো আগেই এ ক্ষতিপূরণ প্রদান করা সম্ভব হতো, বোদো সম্প্রদায় যদি মধ্যখানে অন্তর্কোন্দলে জড়িয়ে না পড়ত।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close