জামায়াতের হরতালে সংঘর্ষ, ভাংচুর, সড়ক অবরোধ, পুলিশের গুলি

Hortalরাজনৈতিক দল হিসেবে নির্বাচন কমিশনে নিবন্ধন অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায়ের প্রতিবাদে জামায়াতে ইসলামীর ডাকা ৪৮ ঘণ্টার হরতালে বিক্ষিপ্ত সংঘর্ষ, ভাংচুর, সড়ক অবরোধ, ককটেল বিস্ফোরণ ও পুলিশের গুলির ঘটনা ঘটেছে।
মঙ্গলবার সকাল ৬টায় হরতাল শুরুর পরপরই মিরপুর-১৩ নম্বর সেক্টর জুটপট্টি এলাকায় পল্লবী থানা জামায়াতের কর্মীরা মিছিল বের করে। মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয় তারা। সকাল ৭টার দিকে রাজধানীর ধলপুর, কল্যাণপুর থেকে হরতালের সমর্থনে মিছিল বের করে জামায়াত-শিবিরের কর্মীরা। এসময় বেশ কয়েকটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে। খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ উপস্থিত হয়ে লাঠিপেটা ও টিয়ার শেল ছুড়ে মিছিলকারীদের ছত্রভঙ্গ করে দেয়।
হরতালের কারণে গাবতলী, মহাখালী ও সায়েদাবাদ থেকে দূর পাল্লার বাস চলাচল বন্ধ রয়েছে। তবে ট্রেন ও লঞ্চ চলাচল স্বাভাবিক বলে কর্তৃপক্ষ জানিয়েছে। অপ্রীতিকর ঘটনা এড়াতে রাজধানীসহ বিভিন্ন জেলার প্রধান প্রধান সড়ক ও অলিগলিতে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মোতায়েন রয়েছে।
ঢাকার বাইরেও রাজশাহী, বগুড়া, মেহেরপুরসহ কয়েকটি স্থানে জামায়াত-শিবির কর্মীদের সঙ্গে পুলিশের ধাওয়া-পাল্টাধাওয়া, গাড়ি ভাংচুর ও সড়ক অবরোধের ঘটনা ঘটেছে।
ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ
জামায়াতের ডাকা ৪৮ ঘণ্টা হরতালের প্রথম দিনে মানিকগঞ্জের শিবালয়ে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে পিকেটিং করেছে জামায়াত ও শিবিরের নেতাকর্মীরা। মঙ্গলবার সকাল ছয়টার দিকে মানিকগঞ্জের শিবালয় উপজেলার ফলসাটিয়া বাসস্ট্যান্ড এলাকায় গাছের গুঁড়ি ফেলে ঢাকা-আরিচা মহাসড়কে গাড়ি চলাচল বন্ধ করে দেয় জামায়াত ও শিবিরকর্মীরা। পরে পুলিশ ঘটনাস্থলে এলে তারা চলে যায়।
সিলেট
জামায়াতে ইসলামীর ডাকা হরতাল সিলেটে শান্তিপূর্ণভাবেই চলছে। কোথাও অপ্রীতিকর কোনো ঘটনার খবর পাওয়া যায়নি। সকাল থেকে নগরীতে ভারী যান চলাচল করতে দেখা যায়নি।
দূরপাল্লার কোনো বাস নগরী থেকে ছেড়ে না গেলেও ট্রেন চলাচল স্বাভাবিক রয়েছে বলে জানিয়েছেন সিলেট রেলওয়ে স্টেশনের ম্যানেজার আবুল কালাম আজাদ। জানা যায়, হরতালে নগরীর ব্যস্ততম এলাকার দোকানপাট ও বিপণী বিতান বন্ধ রয়েছে। নাশকতারোধে নগরীর বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে অতিরিক্ত পুলিশ মোতায়েন আছে।
হরতালের নাশকতা ঠেকাতে বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্ট ও প্রধান সড়কের সঙ্গে সংযোগ গলিগুলোর মুখে পুলিশ ও র‌্যাব মোতায়েন করা হয়েছে।
এদিকে, সকাল থেকেই সিলেট নগরীর কয়েকটি পয়েন্টে মিছিল পিকেটিং করেছে জামায়াত-শিবির কর্মীরা। জানা যায়, সকাল সোয়া ৭ টায় নগরীর পাঠানটূলায় মিছিল করেছে মহানগর ছাত্রশিবির। এছাড়া নগরীর শাহপরান,দক্ষিন সুরমা, শিবগঞ্জ,খাসদবির এলাকায় মিছিল ও পিকেটিং করেছে তারা।
সুত্র মতে, পৌনে ১২ টায় নগরীর সুবিদবাজার এলাকায় মিছিল করেছে মহানগর জামায়াত। মিছিলে নেতৃত্ব দেন মহানগরীর ভারপ্রাপ্ত আমীর ডাক্তার সায়েফ আহমদ।
সকালে জামায়াতের ৪৮ঘন্টা হরতালের সমর্থনে সিলেট-সুনামগঞ্জ মহাসড়ক অবরোধ করে মিছিল-পিকেটিং করে সিলেট সদর উপজেলা জামায়াত। জামায়াতের নিবন্ধন বাতিলের প্রতিবাদে এ সময় তারা সমাবেশ করে।
জানা যায়, সিলেট, মৌলভীবাজার, সুনামগঞ্জ ও হবিগঞ্জের প্রায় অধিকাংশ উপজেলায় হরতালের সমর্থনে মিছিল, পিকেটিং ও সমাবেশ করেছে জামায়াত-শিবির নেতাকর্মীরা।
রাজশাহী
জামায়াতের ডাকা দেশব্যাপী টানা ৪৮ ঘণ্টার হরতালের সমর্থনে সকাল সাতটার দিকে নগরীর মতিহার থানার দেওয়ান পাড়ায় শহীদ জিয়াউর রহমান কলেজের সামনে বিক্ষোভ মিছিল বের করে শিবির কর্মীরা। এসময় তারা মিছিল থেকে বেশ কয়েকটি ককটেলের বিস্ফোরণ ঘটিয়ে আতঙ্ক সৃষ্টি করে। একই সময়ে নগরীর পোস্টাল একাডেমীর সামনে রাজশাহী-নওগা সড়কে শিবিরকর্মীরা বিক্ষোভ মিছিল ও টায়ার জ্বালিয়ে সড়ক অবরোধ করে।
রাজশাহীর হরিয়ান বাইপাস সড়কে একটি মালবাহী ট্রাকে আগুন ধরিয়ে দেয় শিবিরকর্মীরা। খবর পেয়ে দমকল বাহিনীর কর্মীরা ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। পুলিশ নগরীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ছয় শিবিরকর্মীকে আটক করেছে।
বগুড়া
জামায়াতের ডাকা ৪৮ ঘণ্টার সকাল-সন্ধ্যা হরতালের শুরুতেই বগুড়ায় কয়েকটি স্থানে ককটেল বিস্ফোরণ, মহাসড়ক অবরোধ ও মিছিল পিকেটিংয়ে হরতাল পালিত হচ্ছে। সকাল থেকেই জামায়াত শিবিরের কর্মীরা বিভিন্ন মহাসড়কে অবস্থান নিয়ে বিদ্যুতের খুঁটি ও গাছের গুঁড়ি ফেলে মহাসড়ক অবরোধ করে রেখেছে। সকালে শহরের মফিজ পাগলার মোড়ে পিকেটাররা বেশ কয়েকটি ককটেল বিস্ফোরণ ঘটায়। তাদের ককটেল বিস্ফোরণে শহরজুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়ে। শহরের ভেতরে ও বাইরে সড়ক মহাসড়কের বিভিন্ন স্থানে টায়ারে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করেছে পিকেটাররা।
মেহেরপুর
সকাল ৬টা থেকে জামায়াত-শিবিরের একটি গ্রুপ হরতালের পক্ষে পিকেটিং করতে গাংনী উপজেলার গাড়াডোব বাজারে অবস্থান নেয়। এ সময় তারা গাড়াডোব-গাংনী সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করতে থাকে। খবর পেয়ে গাংনী থানা পুলিশ ও র‌্যাব ঘটনাস্থলে পৌঁছে অবরোধ তুলে দিতে গেলে উভয়ের মধ্যে সংঘর্ষ বেধে যায়। এ সময় ওসি মাসুদুল আলমসহ ১০ পুলিশ ও জামায়াতের ৩০ নেতাকর্মী আহত হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ৪৭ রাউন্ড গুলি এবং ১৩টি টিয়ার শেল নিক্ষেপ করে।
এ ঘটনায় পুলিশ ঘটনাস্থল থেকে দুইজনকে আটক করেছে পুলিশ।
ব্রাহ্মণবাড়িয়া
সকাল সাড়ে ৭টার দিকে ছাত্র শিবিরের নেতাকর্মীরা কুমিল্লা-সিলেট মহাসড়কের ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার সুহিলপুর এবং উরশি উড়ায় মহাসড়কে আগুন জ্বালিয়ে বিক্ষোভ করে এবং হরতালের সমর্থনে স্লোগানদেয়। এ সময় ছাত্রশিবিরের  নেতাকর্মীরা বেশকয়েকটি যানবাহনকে ধাওয়া করে ইটপাটকেল নিক্ষেপ করে।
বরিশাল
জামায়াতের ডাকা ৪৮ঘণ্টা হরতালের সমর্থনে মঙ্গলবার ভোররাত থেকেই বরিশাল নগরীর লাকুটিয়া সড়ক, গড়িয়ারপাড়, নবগ্রাম রোডসহ বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল, টায়ারে আগ্নিসংযোগ ও ককটেল বিস্ফোরণ ঘটায় জামায়াত- শিবির নেতাকর্মীরা।
ভোর  ৫টার দিকে নগরীর লাকুটিয়া টাওয়ারসংলগ্ন এলাকায় বিক্ষোভ মিছিল বের করে হরতাল সমর্থকরা। এ সময় তারা সড়কে পেট্রল ঢেলে ও টায়ারে অগ্নিসংযোগ করে। কর্মসূচি চলাকালে ওই এলাকায় একটি ককটেল বিস্ফোরণ ঘটে।
লক্ষ্মীপুর
৪৮ ঘণ্টার টানা হরতালের সমর্থনে সদর উপজেলার লক্ষ্মীপুর-নোয়াখালী সড়কের বটতলি এলাকায় বিক্ষোভ মিছিল, গাড়ি ভাঙচুর ও ককটেল বিস্ফোরণ ঘটিয়েছে জামায়াত-শিবিরের নেতাকর্মীরা।
প্রত্যক্ষদর্শীরা জানায়, সোমবার বিকেল সাড়ে ৫টার দিকে স্থানীয় জামায়াত শিবিরের নেতাকর্মীরা একটি ঝটিকা মিছিল বের করে। এ সময় মিছিলকারীরা সড়কের বটতলি এলাকায় অবস্থান নিয়ে ৪টি গাড়ি ভাঙচুর করে। একইসময় তারা তিনটি ককটেল বিস্ফোরণ ঘটায়।
বাগেরহাট
৪৮ ঘণ্টার হরতালের সমর্থনে বাগেরহাটে জামায়াত-শিবির বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করেছে। মঙ্গলবার সকাল ৮টার দিকে শহরের মেগনিতলা এলাকা থেকে সার্কিট হাউজ পর্যন্ত জামায়াত-শিবির এ বিক্ষোভ মিছিল করে। এ সময় তারা রাস্তায় কাঠেরগুড়ি ফেলে সড়ক অবরোধ করে।
গত ১ আগস্ট রাজনৈতিক দল হিসেবে নির্বাচন কমিশনের দেয়া জামায়াতের নিবন্ধন হাইকোর্ট অবৈধ ঘোষণা করে রায় দেন। বাংলাদেশের সবচেয়ে বড় এ দলটির গঠনতন্ত্র দেশের সেক্যুলার সংবিধানের পরিপন্থী হওয়ায় এ রায় দেয়া হয়।  আদালতের রায়ে দলটিকে সংবিধানের সঙ্গে তাল মিলিয়ে নিজের গঠনতন্ত্র সংশোধন করতে বলা হয়েছে। এর অর্থ হচ্ছে, জামায়াতে ইসলামীকে এখন ইসলামপন্থী রাজনীতি থেকে সরে এসে অন্যান্য রাজনৈতিক দলের মতো সেক্যুলার আদর্শ গ্রহণ করতে হবে। কিন্তু জামায়াতে ইসলামীর আইনজীবী এরইমধ্যে এ রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করেছেন। পাশাপাশি রায়ের প্রতিবাদে ১৩ ও ১৪ আগস্ট হরতালের ডাক দেয় জামায়াত। টানা ৪৮ ঘন্টার হরতালের আজ প্রথম দিন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button