সর্ববৃহৎ উড়োজাহাজের বহর এমিরেটসের

Emiratesতামিম হাসান: বিশ্বের সর্বাধিকসংখ্যক সুপরিসর উড়োজাহাজের একটি বহর নিয়ে ২০১৪ সাল শেষ করতে যাচ্ছে দুবাইভিত্তিক এমিরেটস এয়ারলাইন। এয়ারলাইনটির বহরে বর্তমানে সুপরিসর যাত্রীবাহী ও কার্গো উড়োজাহাজের সংখ্যা যথাক্রমে ২১৮টি ও ১৪টি।
গত দুই বছর রেকর্ডসংখ্যক উড়োজাহাজের ডেলিভারি গ্রহণ করেছে এয়ারলাইনটি। ২০১৪ সালে ২৭টি নতুন উড়োজাহাজ যুক্ত হয়েছে এমিরেটস বহরে; যার মধ্যে ১৩টি ছিল এয়ারবাস এ৩৮০ ও ১২টি বোয়িং ৭৭৭-৩০০ইআর। ৫০তম এ৩৮০ উড়োজাহাজটিও যুক্ত হয়েছে চলতি বছরে। অত্যাধুনিক এ উড়োজাহাজগুলো পরিবেশের ওপর বিরূপ প্রভাব কমাতে ও ফাইটে আধুনিক সব সুবিধাদি নিশ্চিত করতে সহায়ক হয়েছে।
২০১৪ সালের জানুয়ারি থেকে এমিরেটস ৪ কোটি ৫০ লাখের বেশি যাত্রী পরিবহন করেছে। প্রতি সপ্তাহে ফাইট পরিচালিত হয়েছে গড়ে ৩,৫১৬টি। উল্লিখিত সময়ে ২১ লাখ টন মালামালও পরিবহন করেছে এমিরেটস। পরিচালিত ফাইটগুলোতে ৪ কোটি ৭০ লাখের বেশি মিল পরিবহন করা হয়েছে। চলতি বছরে এমিরেটসের উড়োজাহাজগুলো উড্ডয়ন করেছে ৭৫ কোটি ৬০ লাখ কিলোমিটার, যা সমগ্র পৃথিবীকে ১৮,৫৫২ বার পরিভ্রমণ করার সমতুল্য।
গ্রাহক চাহিদা বিবেচনায় এমিরেটস এ বছর আটটি নতুন গন্তব্যে ফাইট শুরু করেছে এবং ২০টি গন্তব্যে ফাইট সংখ্যা বৃদ্ধি করেছে।
এয়ারলাইনের মালামাল পরিবহন শাখা- এমিরেটস স্কাই কার্গোর জন্য বছরটি ছিল বিশেষভাবে গুরুত্বপূর্ণ। গত মে মাসে ভবিষ্যৎ চাহিদার কথা বিবেচনা করে ফ্রেইটার অপারেশন্স দুবাই ওয়ার্ল্ড সেন্ট্রালের (ডিডব্লিউসি) আল মাকতুম আন্তর্জাতিক বিমানবন্দরে স্থানান্তর করা হয়। নতুন বিমানবন্দরটিতে সর্বাধুনিক সুবিধা সংবলিত কার্গো টার্মিনাল গ্রাহকদের অধিকতর সেবা ও সুবিধা প্রদান করতে সম।
ইনফাইট যোগাযোগব্যবস্থা এমিরেটস সর্বদাই পথিকৃতের ভূমিকা পালন করে আসছে। প্রতি বছর দুই কোটির বেশি মার্কিন ডলার বিনিয়োগ করা হয় এ সেবাটির জন্য। বর্তমানে এয়ারলাইনটির ৮০টি উড়োজাহাজে ওয়াই-ফাই সেবা প্রদান করা হচ্ছে। ভবিষ্যতে সব উড়োজাহাজে এই সেবা সম্প্রসারিত করার পরিকল্পনা নিয়ে কাজ করছে এয়ারলাইনটি। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো এমিরেটস বর্তমানে সফটওয়্যার উন্নয়ন করছে, যাতে সব যাত্রী বিনামূল্যে সীমাহীন ওয়াই-ফাই সুবিধা পেতে পারেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button