বাংলাদেশের পোশাকশ্রমিকদের জন্য ৪ কোটি ডলারের তহবিল

garmentsসাভারের রানা প্লাজা ধসে ক্ষতিগ্রস্ত শ্রমিকদের জন্য পাশ্চাত্যের কয়েকটি সুপরিচিত প্রতিষ্ঠান ও শ্রমিক সংগঠন চার কোটি ডলারের একটি তহবিল গঠনের কাজে নেমেছে। ওই দুর্ঘটনায় ১১ শতাধিক শ্রমিক নিহত এবং শত শত পরিবারের সদস্যরা আহত বা স্বজনহারা হওয়ার প্রেক্ষাপটে এই তহবিল গঠনের উদ্যোগ নেয়া হলো। নিউ ইয়র্ক টাইমসসহ বিভিন্ন মিডিয়া মঙ্গলবার এ খবর প্রকাশ করেছে।
এখন পর্যন্ত ব্রিটেনের বন মার্শে, স্পেনের এল কোর্টে ইঙ্গলেস, কানাডার লবল ও ডাবলিনের প্রিমার্ক নামের চারটি তৈরিপোশাক বিক্রয়কারী প্রতিষ্ঠান এই তহবিলে সহায়তা প্রদানে সম্মতি প্রকাশ করেছে। তবে ওয়ালমার্টসহ যুক্তরাষ্ট্রভিত্তিক কোনো কোম্পানি এতে যোগ দেয়নি। এছাড়া ঠিক কতটি কোম্পানি তহবিলে যোগ দেবে, তা জানা যায়নি।
রানা প্লাজা ধস তৈরিপোশাক শিল্পের ইতিহাসে সবচেয়ে মর্মান্তিক ঘটনা হিসেবে বিবেচনা করা হয়। ওই ঘটনার পর তহবিল প্রতিষ্ঠার দাবি জোরালো হয়। তহবিল প্রতিষ্ঠার সাথে জড়িত কর্মকর্তারা ওই দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর প্রত্যেককে অন্তত ২৫ হাজার ডলার করে দেয়ার উদ্যোগ নেন।
তহবিলের সাথে সংশ্লিষ্ট ব্যক্তিরা জানিয়েছেন, তারা আশা করছেন, আগামী ফেব্রুয়ারি থেকেই তারা ক্ষতিগ্রস্তদের সহায়তা প্রদান শুরু করতে পারবেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button