মাহবুব আলী খানের শাহাদত বার্ষিকীতে লন্ডনে দোয়া মাহফিল

Mahbubনৌ বাহিনীর সাবেক প্রধান, রিয়ার এডমিরাল মাহবুব আলী খানের ৩০ তম শাহাদাত বার্ষিকী উপলক্ষ্যে ৬ আগষ্ট বুধবার পূর্ব লন্ডনের ব্রিকলেন জামে মসজিদে মাহবুব আলী খান স্মৃতি সংসদ ইউকের উদ্যোগে এক মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।
মিলাদ মাহফিল পূর্ব এক আলোচনায় স্বাগত বক্তব্য রাখেন মাহবুব আলী খান স্মৃতি সংসদ ইউকের সিনিয়র সহসভাপতি বিএনপি নেতা কামাল উদ্দিন। আলোচনায় বক্তব্য রাখেন বিএনপির আন্ত্মর্জাতিক বিষয়ক সম্পাদক মাহিদুর রহমান, নাগরিক আন্দোলন ইউকের আহক্ষায়ক এম এ মালেক প্রমূখ। আলোচনায় বক্তারা মরহুমের রুহের মাগফেরাত কামনা করে তাঁর পরিবারের সার্বিক মঙ্গলের জন্য আলস্নাহর নিকট দোয়া প্রার্থনা করেন।
বিএনপির আন্ত্মর্জাতিক বিষয়ক সম্পাদক মাহিদুর রহমান তার বক্তব্যে বলেন, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের পর বাংলাদেশের নৌবাহিনীকে বিশ্বমানের আধুনিক ও যুগোপযোগী করতে রিয়াল এডমিরাল মাহবুব আলী খান বাংলাদেশ নৌবাহিনীর আইন তৈরি যে অসামান্য অবদান রেখে গেছেন তা আজও বাংলাদেশের মানুষ শ্রদ্ধার সাথে স্মরণ করে। তিনি সিলেট তথা বাংলাদেশের উন্নয়নে সারা জীবন কাজ করে গেছেন।, ১৯৭৫ সালে বাংলাদেশে সিপাহী-জনতার বিপ্লবের পর জিয়াউর রহমানের সরকারের সময় নৌবাহিনী প্রধানের দায়িত্ব পালনের পাশাপাশি মাহবুব আলী খান ততকালীন সরকারের ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী ছিলেন। তার সময় নৌবাহিনীর ব্যাপক উন্নতি সাধিত হয়। যোগাযোগমন্ত্রী থাকা অবস্থায় তিনি দেশের রাসত্মাঘাট, ব্রিজ ও অন্যান্য অবকাঠামো উন্নয়নে ব্যাপক কাজ করেন। গণতন্ত্রে বিশ্বাসী মাহবুব আলী খান দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষাসহ দেশের মানুষের জীবনমান উন্নয়ন, কৃষি বিপস্নব, অবকাঠামো উন্নয়নে কাজ করে গেছেন। মাহবুব আলী খানের মৃত্যু দেশ ও জাতির জন্য একটি বিরাট ক্ষতি উলেস্নখ করে মাহিদুর রহমান মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন। তিনি ইকবাল মান্দ বানুর সমাজসেবায় অসামান্য অবদানের কথা উলেস্নখ তার উত্তোরোত্তর সমৃদ্ধি ও দীর্ঘায়ু কামনা করেন।
নাগরিক আন্দোলন ইউকের আহক্ষায়ক এম এ মালেক তার বক্তব্যে বলেন, সিলেট তথা সারা বাংলাদেশের বাংলাদেশের গর্ব মরহুম মাহবুব আলী খান ১৯৩৪ সালে সিলেট জেলার বিরাহীমপুরের এক সম্ভ্রান্ত্ম মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ১৯৫২ সালে নৌবাহিনীতে যোগ দেয়ার পর যুক্তরাজ্যের ডার্টমাউথে রয়্যাল নেভাল কলেজ থেকে গ্র্যাজুয়শেন লাভ করেন তিনি। পরে ব্রিটিশ বিমানবাহিনীর সাথে প্রশিক্ষণও দেন। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের আগেই মাহবুব আলী খান পশ্চিম পাকিসত্মানে চাকরিরত ছিলেন। সেখানে তার দেশপ্রেম উপলব্ধি করে পাকিসত্মান বাহিনী পরিবারসহ তাকে গৃহবন্দি করে। দীর্ঘ ২ বছর বন্দিজীবন শেষে ১৯৭৩ সালে স্ত্রী ও দু’কন্যা বিন্দু ও বিনুসহ আফগানিসত্মান ও ভারত হয়ে বাংলাদেশে আসতে সক্ষম হন। এই মহান নেতার মৃত্যুতে দেশ ও জাতি এক অভিভাবক হারিয়েছিলো উলেস্নখ করে এম মালেক মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন। তিনি মরহুমের স্ত্রী ইকবাল মান্দ বানু তার প্রতিষ্ঠান সুরভী-র মাধ্যমে বাংলাদেশের অকালে ঝরে যাওয়া অসংখ্য ছিন্নমূল শিশুর নতুন জীবন দেয়াসহ সমাজসেবায় যে অবদান রাখছেন তার ভূয়সী প্রশংসা করেন।
সংগঠনের সিনিয়র সহসভাপতি কামাল উদ্দিন তার বক্তব্যে বলেন, মাহবুব আলী শুধু সিলেটের গর্ব নয়, তিনি সারা বাংলাদেশের গর্ব। তিনি যোগাযোগমন্ত্রী থাকাকালে বাংলাদেশের যোগাযোগ ব্যবস্থার বৈপস্নবিক উন্নতি সাধিত হয়। তার মতো সত্ ও সজ্জন মানুষ আমাদের নতুন প্রজন্মের আদর্শ হওয়া উচিত। কামাল উদ্দিন মরহুম মাহবুব আলী খান স্মৃতি সংসদ ইউকের পক্ষ থেকে বাংলাদেশে গরীব ও দু:স্থদের সহায়তা কর্মসূচী অব্যাহত থাকবে বলে জানান। তিনি মরহুমের রুহের মাগফেরাত, ইকবাল মান্দ বানু ও জিয়া পরিবারের সার্বিক সফলতা কামনা করেন। মিলাদ ও দোয়া মাহফিলে দেশ ও জাতির সমৃদ্ধি এবং জিয়া পরিবারের সফলতা কামনায় দোয়া করা হয়।
উপস্থিত ছিলেন তারেক রহমানের বিশেষ উপদেষ্টা হুমায়ুন কবির, ইউকে বিএনপির ভাইস প্রেসিডেন্ট আবুল কালাম আজাদ, কাউন্সিলার অহিদ আহমেদ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাবেক ছাত্রদল সভাপতি পারভেজ মলিস্নক, ইউকে বিএনপি সাধারণ সম্পাদক কয়ছর এম আহমদ, বিএনপি নেতা প্রফেসর ফরিদ উদ্দিন, শরীফুজ্জামান চৌধুরী তপন, সাংবাদিক অলি উলস্নাহ নোমান, ইউকে বিএনপি ভাইস প্রেসিডেন্ট আনোয়ার হোসেন খোকন, তাজুল ইসলাম ইসলাম, ইউকে বিএনপির জয়েন্ট সেক্রেটারী ব্যারিষ্টার আবু সায়েম, শহীদুল ইসলাম মামুন, বিএনপির দপ্তর সম্পাদক মুজিবুর রহমান মুজিব, শামসুর রহমান মাতাব, বিএনপি নেতা এম এ কাদির, ব্যারিষ্টার তমিজ উদ্দিন, সাইদ আলী রাজন, গুলজার আহমেদ, রহিম উদ্দিন, শাহিন আহমেদ নাসির, শহীদুল ইসলাম স্বপন, এমাদুর রহমান এমাদ, ব্যারিষ্টার আলিমুল হক লিটন, সাবেক ছাত্রনেতা গোলাম মুহাম্মদ জাকারিয়া, বি্এনপি নেতা মঞ্জুর আশরাফ খান, মাসুম আহমেদ, সেলিম আহমেদ, রাজিব আহমেদ খান, সরফরাজ আহমেদ সফু, আমিনুল ইসলাম, মঈন আহমেদ প্রমূখ। সংগঠনের সহসভাপতি কামাল উদ্দিন মিলাদ ও দোয়া মাহফিলে উপস্থিত হওয়ার জন্য সবাইকে ধন্যবাদ জানান। বিজ্ঞপ্তি

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button