বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী ফরাসী ভাষায় অনুবাদ করছেন প্রবাসী সাংবাদিক ফারুক নওয়াজ

Oshomaptoবঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত আত্মজীবনী ফরাসী ভাষায় অনুবাদ করছেন প্যারিস প্রবাসী বাংলাদেশী সাংবাদিক ফারুক নওয়াজ খান। ফরাসী একটি প্রকাশনা সংস্থার সঙ্গে এ বিষয়ে ইতিমধ্যে প্রাথমিক আলোচনা হয়েছে বলে তিনি জানিয়েছেন। আগামী বছরের শেষ নাগাদ বইটি বাজারে আসতে পারে।
প্রবাসী সাংবাদিক ফারুক নওয়াজ খান জানান, পৃথিবীর অধিকাংশ প্রাতস্মরনীয় নেতার আত্মজীবনী বিভিন্ন ভাষায় অনুদিত হয়েছে। বাংলাদেশের জাতির জনকের জীবনের অজানা বিষয় নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পাদিত অসমাপ্ত আত্মজীবনী পড়ার পর মনে হয়েছে এটিকে ফরাসী ভাষায় অনুবাদ করা দরকার। ইংরেজী ভাষাভাষীদের জন্য বইটির অনুবাদ হলেও আমি মনে করি ফরাসীসহ অন্যান্য আন্তর্জাতিক ভাষায় এটির অনুবাদ করলে বিশ্বের অনেকেই হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে জানতে পারবেন। এ কারেনই আমি এটি অনুবাদের জন্য সিদ্ধান্ত নিয়েছি।
উল্লেখ্য, ফ্রান্স প্রবাসী সাংবাদিক ফারুক নওয়াজ খান বাংলাদেশে থাকাকালীন সময়ে দৈনিক সংবাদ ও দৈনিক ভোরের কাগজে কুটনৈতিক ও প্রশাসনিক বিটে রিপোর্টার হিসেবে কাজ করেছেন। তিনি ২০১১ সাল থেকে স্থায়ীভাবে ফ্রান্সে বসবাস করছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button