অক্টোবরে রেমিট্যান্স কম এসেছে ১৮ শতাংশ

ধারাবাহিক নিম্নগতিতে পড়েছে রেমিট্যান্স প্রবাহ। গত অর্থবছরের ধারাবাহিকতায় গত অক্টোবরেও রেমিট্যান্স কমেছে প্রায় ১৮ শতাংশ। এই অক্টোবরে রেমিট্যান্স এসেছে ১০১ কোটি মার্কিন ডলার, আগের বছরের একই সময়ে এসেছিল ১২৩ কোটি ডলার। আলোচ্য সময়ে কম এসেছে ২২ কোটি ডলার, যা স্থানীয় মুদ্রায় ১ হাজার ৭০০ কোটি টাকা।
ব্যাংকাররা জানিয়েছেন, মধ্যপ্রাচ্য থেকে দীর্ঘ দিন ধরে শ্রমিক ফিরে আসছে। কিন্তু যে হারে শ্রমিক ফিরে আসছে ওই হারে বিদেশে যাচ্ছে না। এর ফলে রেমিট্যান্স প্রবাহ অব্যাহতভাবে কমে যাচ্ছে।
এ দিকে দেশের তিন ভাগের দুই ভাগ রেমিট্যান্স আসে মধ্যপ্রাচ্যের প্রধান সাতটি দেশ থেকে। অথচ এ সাতটি দেশ থেকে অব্যাহতভাবে কমে যাচ্ছে রেমিট্যান্স প্রবাহ। ২০১২-১৩ অর্থবছরে মধ্যপ্রাচ্যের সাত দেশ থেকে রেমিট্যান্স এসেছিল ৯১৬ কোটি মার্কিন ডলার, গত অর্থবছরে তা নেমেছে ৮৪০ কোটি ডলারে। আর চলতি অর্থবছরের প্রথম দুই মাসেও রেমিট্যান্স প্রবাহ কমছে। জুলাই মাসে সাত দেশ থেকে এসেছিল প্রায় ৮৩ কোটি ডলার, আগস্টে তা নেমেছে ৭০ কোটি ডলারে।
রেমিট্যান্স প্রবাহের এ পরিস্থিতি সম্পর্কে বিশ্লেষকেরা জানিয়েছেন, গত সাত বছর মধ্যপ্রাচ্য থেকে যে হারে শ্রমিক ফিরে এসেছে ওই হারে যায়নি। এর প্রভাব পড়েছে রেমিট্যান্স প্রবাহে। এটা অব্যাহত থাকলে ভবিষ্যতে বৈদেশিক মুদ্রার চাহিদা ও সরবরাহের মধ্যে বড় ধরনের বিশৃঙ্খলা দেখা দিতে পারে বলে তারা আশঙ্কা করছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button