বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে ইইউর উদ্বেগ

বাংলাদেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। রোববার সন্ধ্যায় ইউরোপীয় ইউনিয়নের ৫ সদস্যের একটি প্রতিনিধি দল জাতীয়পার্টির নেতাদের সঙ্গে বৈঠক শেষে এ উদ্বেগের কথা জানায়। জাপা মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদারের গুলশান কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।
বৈঠক শেষে বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত উইলিয়াম হানা সাংবাদিকদের বলেন, বাংলাদেশের সার্বিক পরিস্থিতি নিয়ে আমরা উদ্বিগ্ন। আশা করছি আলোচনার মাধ্যমে প্রত্যেক রাজনৈতিক দল সমঝোতায় পৌঁছাবে। এক্ষেত্রে আগামী নির্বাচনে তাদের কার্যক্রমে সব রাজনৈতিক দল সহযোগিতার হাত বাড়াবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। তবে, চলমান রাজনৈতিক সংকট নিয়ে কোনো ধরনের মন্তব্য করতে রাজি হননি রাষ্ট্রদূত হানা।
এ সময় জাপা মহাসচিব এবিএম রুহুল আমিন হাওলাদার সাংবাদিকদের বলেন, ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে আমাদের আলোচনা ফলপ্রসূ হয়েছে। তারা দেশের চলমান সংকটে উৎকণ্ঠায় আছেন বলে জানিয়েছেন। আগামী নির্বাচন গ্রহণযোগ্য করার জন্য ইইউ আমাদের যে সহযোগিতার আশ্বাস দিয়েছে এতে আমরা সন্তুষ্ট এবং এ ব্যাপারে জাতীয়পার্টি উদ্যোগী হবে।
মহাসচিব জানান, আগামী নির্বাচনে সরকার পদ্ধতি নিয়ে দুই নেত্রীকে জাপা চেয়ারম্যান এরশাদ চিঠি দিয়ে যে প্রস্তাব দিয়েছেন এ ব্যাপারেও ইইউকে অবহিত করেছি।
আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনার অংশ হিসেবে জাতীয় পার্টির সঙ্গে এ সাক্ষাতে মিলিত হন সংগঠনের প্রতিনিধি দলের সদস্যরা। ইউরোপীয় ইউনিয়নের ৫ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ডেলিগেশন হেড মি. বালথেজার বেঞ্চ।
অন্যদিকে বৈঠকে জাপার প্রেসিডিয়াম সদস্য ও এরশাদের মুখপাত্র কাজী ফিরোজ রশীদ উপিস্থত ছিলেন।
সফররত ইইউ সদস্যরা আগামী ২৩ সেপ্টেম্বর পর্যন্ত বাংলাদেশে অবস্থান করবেন। সোমবার ইইউ প্রতিনিধি দল বাংলাদেশ আওয়ামী লীগের সঙ্গে বৈঠক করবে বলে জানা গেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button