যুক্তরাজ্য ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতির বিষয় বিবেচনা করছে

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী লর্ড ক্যামেরন বলেছেন, মধ্যপ্রাচ্যে শান্তি ফিরিয়ে আনার লক্ষ্যে যুক্তরাজ্য ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতির কাজটি ত্বরান্বিত করতে পারে। মধ্যপ্রাচ্য সফরে যাওয়ার প্রাক্কালে ওয়েস্টমিনিস্টারে ‘কনজারভেটিভ মিডলইস্ট কাউন্সিল’ আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে তিনি বলেন যে, ফিলিস্তিনী জনগন দুই রাষ্ট্র সমাধানের লক্ষ্যে অলংঘনীয় অগ্রগতি দেখতে চায়।
তিনি আরো বলেন, অবস্থা যখন এমন তখন মিত্ররাসহ আমরা জাতিসংঘসহ একটি ফিলিস্তিনী রাষ্ট্রকে স্বীকৃতি প্রদানের বিষয়ে দৃষ্টিপাত করতে চাই। আর তা হবে ঐসব জিনিসের মধ্যে একটি, যা এই প্রক্রিয়াকে অলংঘনীয় করতে সহায়ক হবে।
তিনি আরো বলেন, সেই স্বীকৃতির জন্য টেকনোক্র্যাটিক ও ভালো নেতৃবৃন্দসহ একটি নতুন ফিলিস্তিনী সরকার প্রয়োজন, যা গাজা উপত্যকায় দ্রুত শৃঙ্খলা ফিরিয়ে আনতে তৎপর হবে। গত সপ্তাহে ক্যামেরন জেরুসালেমে ইসরাইলী প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সাথে বৈঠক করেন বর্তমান সংকট নিরসনে একটি দুই রাষ্ট্র সমাধানের বিষয়টি বিবেচনা করতে রাজী করানোর জন্য। কিন্তু নেতানিয়াহু দাবি করেন যে, পরিকল্পনাটি ইসরাইল রাষ্ট্রকে বিপদে ফেলবে। নেতানিয়াহু এটাকে ‘তাদেরকে জোরপূর্বক বাধ্যকরন’ বলে আখ্যায়িত করেন। যদিও ক্যামেরন এই মর্মে ইংগিত প্রদান করেন যে, যুক্তরাজ্যসহ সহ অন্যরা ইসরাইলের অনড় অবস্থান সত্বেও এ ব্যাপারে এগিয়ে যেতে পারেন।
ক্যামেরন বলেন, এর সাথে একত্রে আমাদের কাছে প্রায় সবচেয়ে গুরুত্বপূর্ন হচ্ছে ফিলিস্তিনী জনগনকে একটি রাজনৈতিক দিগন্ত প্রদান করা যাতে তারা দেখতে পায় যে, একটি দ্বি-রাষ্ট্রীয় সমাধানের দিকে অলংঘনীয় অগ্রগতি সাধিত হচ্ছে এবং একটি ফিলিস্তিনী রাষ্ট্র প্রতিষ্ঠা গুরুত্বপূর্ন বিষয়ে পরিনত হয়েছে।
তিনি বলেন, এখানে আমাদের একটি দায়-দায়িত্ব রয়েছে, কারন আমাদেরকে স্থির করার কাজ শুরু করতে হবে ফিলিস্তিন রাষ্ট্রটি কেমন হবে, কীভাবে এটা কাজ করবে এবং গুরুত্বপূর্ন বিষয় হচ্ছে, এ বিষয়ে দৃষ্টিপাত।
ক্যামেরন আরো বলেন, অগ্রগতি নির্ভর করবে হামাসের হাতে গাজায় আটক সকল বন্দীর মুক্তি, ইসরাইলকে হামলা না করার নিশ্চয়তা এবং গ্রুপের নেতাদের ফিলিস্তিন ছিটমহল ত্যাগ করা। তিনি বলেন যে, এটা অর্জন করা মুশকিল, তবে তিনি আশাবাদী।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button