আল্লামা আবদুল হান্নান শায়খে পাগলার ইন্তেকালে লন্ডন জমিয়তের দোয়া মাহফিল

Jomiatসিলেট এর বিশিষ্ট আলেম, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের কেন্দ্রীয় উপদেষ্টা, জামেয়া মাদানিয়া বিশ্বনাথ ও মাদানিয়া মাদ্রাসা সুনামগঞ্জের শায়খুল হাদীস আল্লামা আবদুল হান্নান শায়খে পাগলা (রহ:)র স্মরণে জমিয়তে উলামা ইউকে লন্ডন শাখার উদ্যোগে এক দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। জমিয়তে উলামা ইউকে লন্ডন শাখার সহ সভাপতি মুফতি আবদুল মুনতাকিম এর সভাপতিত্বে ও জমিয়তে উলামা ইউকে লন্ডন শাখার সেক্রেটারী মাওলানা সৈয়দ নাঈম আহমদ এর পরিচালনায় অনুষ্ঠিত দোয়া মাহফিলে তাঁর জীবন ও কর্ম নিয়ে আলোচনা করেন জমিয়তে উলামা ইউকের সেক্রেটারী মাওলানা সৈয়দ তামিম আহমদ, জমিয়তে উলামা ইউকের উপদেষ্টা মাষ্টার সৈয়দ ফররুখ আহমদ, জমিয়তে উলামা ইউকের ট্রেজারার হাফিজ হুসাইন আহমদ, সাহিত্য সম্পাদক মুফতি সৈয়দ রিয়াজ আহমদ, হাফিজ জিয়া উদ্দিন, মনোহর আলী, আবুল লেইছ, বাবুল মিয়া, রফিক আহমদ, হেলাল উদ্দিন, আবদুল হালিম, কামরুল হাসান প্রমুখ। গত ১৭ সেপ্টেম্বর ইস্টহাম সেন্ট্রাল মসজিদে অনুষ্ঠিত এ দোয়া মাহফিলে বক্তারা বলেন, মরহুম মাওলানা আবদুল হান্নান ছিলেন একজন স্বনাম ধন্য হাদিসের শিক্ষক, তিনি দারুল উলুম দেওবন্দ থেকে শিক্ষা সমাপ্ত করে গহরপুর মাদ্রাসা, গলমোকাপন মাদ্রাসা, সৈয়দপুর মাদ্রাসা সহ অসংখ্য মাদ্রাসায় শায়খুল হাদীস হিসেবে দরছ প্রদান করেন। তিনি আজ আমাদের মাঝে নেই কিন্তু তিনি তাঁর সংগ্রামী জীবনে আমাদের জন্য যে আদর্শ রেখে গেছেন। আমরা এই পথে যদি চলতে পারি তা হলে আমরাও সফলতা অর্জন করতে পারব।
বক্তারা বলেন তিনি যে মানুষের হৃদয়ে অবস্থান করতেন তার জলন্ত প্রমাণ হন লাখো মানুষ তাঁর জানাযায় উপস্থিতি।
তিনি ছিলেন সুন্নতে নববীর পদাংক অনুস্মরণ কারী সত্যিকার একজন নায়বে নবী, ইলম ও আমলে পরিপূর্ণ এই আলেম এ দ্বীন এর ইন্তেকালে সিলেটবাসী একজন মুরুব্বী অভিভাবক কে হারালো যা অতি সহজে পূরণ হবে না। ইলমে হাদীস এর এই প-িত আলেম রাজনীতিতে ও অগ্রণি ভূমিকা রেখে গেছেন। বাতিল শক্তির বিরুদ্ধে সর্বাদা সোচ্চার ও সাহসী ভূমিকা ইতিহাসের পাতায় চিরদিন লিপিবদ্ধ থাকবে। জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের যুগ্ম মহাসচিব মাওলানা শাহিনূর পাশা চৌধুরীর সংসদে প্রতিনিধিত্ব করার পিছনে তিনি সর্বাত্মক ভূমিকা পালন করেন।
আমরা দোয়া করি আল্লাহ পাক যেন তাঁর এই নেক বাদ্রাকে জান্নাতের সর্বোচ্চ স্থান দান করেন এবং তাঁর পরিবার পরিজন কে যেন সবরে জামিল দান করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close