এবার একুশে পদক পেয়েছেন ১৫ গুণী ব্যক্তি

এবার একুশে পদক পেয়েছেন ১৫ গুণী ব্যক্তি। পদকপ্রাপ্ত প্রত্যেককে এককালীন নগদ এক লাখ টাকাসহ ৩৫ গ্রাম ওজনের একটি স্বর্ণপদক ও একটি সম্মাননাপত্র দেয়া হয়। বৃহস্পতিবার বেলা ১১টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে একুশে পদক তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এর আগে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের সচিব ড. রণজিৎ কুমার বিশ্বাস। এরপর মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসাইন ভূইঞা পদকপ্রাপ্তদের নাম ঘোষণা করেন। পরে প্রধানমন্ত্রী একে একে তাদের হাতে পদক তুলে দেন।
১৫ জন গুণী ব্যক্তির মধ্যে তিনজন মরণোত্তর পদক পেয়েছেন। তারা হলেন- ভাষা আন্দোলনে ভাষাসংগ্রামী ডা. বদরুল আলম, শিল্পকলায় নাট্যব্যক্তিত্ব এস এম সোলায়মান এবং ভাষাবিদ ও সাহিত্যিক আবদুশ শাকুর। এছাড়া সাংবাদিকতায় গোলাম সারওয়ার, ভাষা আন্দোলনে শামসুল হুদা, শিক্ষায় ড. অনুপম সেন, শিল্পকলায় চিত্রকর সমরজিৎ রায় চৌধুরী ও লোকসঙ্গীত শিল্পী সংগ্রাহক রাম কানাই দাশ, গবেষণায় ড. এনামুল হক, সমাজসেবায় ডা. মুজিবুর রহমান, শিল্পকলায় অভিনয় শিল্পী কেরামত মওলা, ভাষা ও সাহিত্যে কবি বেলাল চৌধুরী, রশীদ হায়দার, জামিল চৌধুরী ও ছড়াকার বিপ্রদাস বড়ুয়া এবারের একুশে পদক পান।
উল্লেখ্য, ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে ১৯৭৬ সাল থেকে এ পদক দেয়া হচ্ছে। বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে সরকার এ মর্যাদাপূর্ণ পদক দিয়ে থাকে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button