বেথনাল গ্রীণের হাউজিং ব্লকে স্নিফার ডগ নিয়ে থিওদের টহল

Sniffer Dogমাদক কেনাবেচা ও সমাজবিরোধী আচরণজনিত কার্যকলাপ রোধে চলমান প্রচেষ্ঠাকে আরো জোরদার করতে টাওয়ার হ্যামলেটস’ এনফোর্সমেন্ট অফিসাররা (থিও) পরীক্ষামূলকভাবে স্নিফার ডগ ব্যবহার করেছেন। বেথানল গ্রীণের ৬টি হাউজিং ব্লকে মাদক কেনাবেচার সাথে জড়িতদের চিহ্নিত করতে এবং তাদের কার্যক্রম বন্ধের লক্ষ্যে নতুন এক স্কিমের আওতায় থিওরা স্নিফার ডগ এবং তাদের প্রশিক্ষত পরিচালনাকারীদের সাথে নিয়ে নিয়মিত  টহল প্রদান করেন।
বেথানল গ্রীণের একটি হাউজিং ব্লকের সিঁড়িতে তল্লাশির পর স্থানীয় একজন বাসিন্দা থিওদের এই কার্যক্রমের ভূয়সি প্রশংসা করেন। এ্যালান স্টিভেনস নামের এই বাসিন্দার তার ফ্লাটের বাইরে ড্রাগস’ ডিলিং, ড্রাগের ব্যবহার, ও পতিতাবৃত্তির মতো ঘটনার প্রত্যক্ষদর্শী হিসেবে দিন কাটছিলো। কিন্তু যখন থিওরা স্নিফার ডগ নিয়ে টহল শুরু করলেন, তখনই পাব্বে গেলো পুরো দৃশ্যপট। পরিস্থিতির লক্ষ্যনীয় উন্নতি ঘটেছে।
বেন্টওর্থ কোর্টের বাসিন্দা এ্যালান বলেন, ম্লমাদকের অপব্যবহার কিংবা পতিতাবৃত্তির মতো সমাজবিরোধী কার্যকলাপ নিজের ঘরের পাশে কেউ দেখতে চায় না। প্রশিক্ষিত কুকুর নিয়ে থিওদের নিয়মিত টহল অনেক সুফল বয়ে এনেছে। তারা আমাদের বিহ্বিংয়ের পাশ থেকে সমস্যাগুলোকে সরিয়ে দিয়েছে।” কাউন্সিলের ডিলার এ ডে প্রোগ্রামের আওতায় স্নিফার ডগ নিয়ে টহলদানের এই পরীক্ষামূলক কার্যক্রম ১৪ নভে“র থেকে ৩১ ডিসে“র পর্যন্ত পরিচালনা করা হয়।
টাওয়ার হ্যামলেটসের মেয়র, লুৎফুর রহমান বলেন, অপরাধ এবং সমাজ বিরোধী আচরণজনিত কার্যকলাপ প্রতিরোধ করা  যেমন বাসিন্দাদের অন্যতম একটি উদ্বেগের বিষয়, তেমনি এটি আমার কাছে সর্বাধিক অগ্রাধিকারপ্রাপ্ত ইস্যূ।
আমি থিওদের ওপর বিপুল অর্থ বিনিয়োগ করছি, যাতে করে তারা বাসিন্দাদের উদ্বেগ নিরসন কল্পে সমাজবিরোধী আচরণজনিত কার্যকলাপ রোধে তাদের কার্যক্রম চালিয়ে যেতে পারেন। ডেপুটি মেয়র, কাউন্সিলর অহিদ আহমদ বলেন, সামজ বিরোধী কার্যকলাপ রোধ করে জন জীবনে স্বস্তি ফিরিয়ে আনতে কিভাবে থিওরা নতুন নতুন পন্থায় কাজ করে যাচ্চেছন, তারই একটি চম্কার উদাহরণ হচ্চেছ এই উদ্যোগ। স্নিফার ডগ নিয়ে টহল দেয়ার ফলে পরিস্থিতির যে উন্নতি বাসিন্দারা লক্ষ্য করছেন, তাতে আমি সন্তুষ্ঠ। বৃহস্পতিবার থেকে রোববার প্রতিদিন সন্ধ্যা ৮টা থেকে রাত ১টা পর্যন্ত বেথনাল গ্রীণের কলাম্বিয়া রোডের সিভিল হাউজ ও কাফ পয়েন্ট, ব্যারনেস রোডের রবার্ট ওয়েন হাউজ ও আর্থার ওয়েড হাউজ, গ্যাসকোয়েন প্লেস এর ডানমোর পয়েন্ট, ক্লাব রো – এর ক্লিফটন হাউজ এবং গ্র্যানবি স্ট্রিটের বেন্টওর্থ কোর্ট হাউজিং ব্লকে এই টহল পরিচালনা করা হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button