ব্রিটেনে মুসলিম ছাত্রদের জন্য শরিয়াভিত্তিক ঋণ

Studentব্রিটিশ সরকার আরো বেশি বেশি মুসলিম ছাত্রদের তাদের বিশ্ববিদ্যালয়ে আকৃষ্ট করার লক্ষ্যে তাদেরকে শরিয়াভিত্তিক সুদমুক্ত ঋণ দেয়ার পরিকল্পনা গ্রহণ করেছে।
সমীক্ষায় দেখা গেছে, টিউশন ফি সাধ্যের বাইরে চলে যাওয়ায় অনেক মুসলিম ছাত্রই উচ্চশিক্ষা গ্রহণ করতে পারে না। ইসলাম ধর্মে সুদভিত্তিক ঋণ গ্রহণ করা নিষিদ্ধ থাকায় অনেক মুসলিম ছাত্র প্রচলিত শিক্ষা ঋণও নিতে পারছে না।
নতুন পরিকল্পনা অনুযায়ী, ছাত্ররা নির্ধারিত ফান্ড থেকে ‘কর্জে হাসানা’ নিয়ে সময়মতো পরিশোধ করতে পারবে। ঋণ গ্রহণকারী ছাত্ররা এই তহবিল অব্যাহত রাখা এবং প্রয়োজনে সম্প্রসারণ করার সময় তাদের সাধ্যানুযায়ী বাড়তি কিছু অর্থ দান করতে পারবে।
চার মাস আলাপ-আলোচনার পর নতুন ব্যবস্থার সিদ্ধান্ত নেয়া হয়। আশা করা হচ্ছে, আগামী তিন বছরের মধ্যে এই ব্যবস্থা কার্যকর হবে।
বর্তমানে ব্রিটিশ বিশ্ববিদ্যালয়গুলোতে টিউশন ফি ৯ হাজার পাউন্ড পর্যন্ত। বেশির ভাগ ছাত্রই স্টুডেন্ট লোন কোম্পানি (এসএলসি) থেকে টিউশন ফি বাবদ ৯ হাজার পাউন্ড এবং অন্যান্য খরচ বাবদ আরো ৪,৩৭৫ পাউন্ড ঋণ নেয়। কিন্তু সুদের সাথে সম্পৃক্ত থাকায় মুসলিম ছাত্রদের অনেকেই এই ব্যাবস্থা এড়িয়ে যাচ্ছিল।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button