জার্মানি ও সুইজারল্যান্ডের চেয়ে তুরস্কের শিক্ষাব্যবস্থা উন্নত

Turky Studentতুরস্কের শিক্ষাব্যবস্থা জার্মানি ও সুইজারল্যান্ডের চেয়ে উন্নত বলে দেখা গেছে একটি আন্তর্জাতিক শিক্ষাবিষয়ক সূচকে। অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন সংস্থার (ওইসিডি) ৩৪ দেশের মধ্যে ৩০ দেশের শিক্ষাব্যবস্থার ওপর সম্প্রতি চালানো জরিপে তুরস্ক তৃতীয় অবস্থানে রয়েছে।
সূচকে দেখা গেছে, পশ্চিম ইউরোপের জার্মানি ও সুইজারল্যান্ড এবং দক্ষিণ ইউরোপের গ্রিস, স্পেন ও ইতালির শিক্ষা পদ্ধতির চেয়ে তুরস্কের শিক্ষাব্যবস্থা এখনো বেশি কার্যকর। কোন শিক্ষা ব্যবস্থায় অর্থের সবচেয়ে বেশি ফল পাওয়া যায়, তা পরিমাপ করা হয় এই সূচকে।  তা ছাড়া এ সূচকে আভাস দেয়া হয়েছে, শিক্ষকদের নাটকীয়ভাবে বেতন বাড়িয়ে দিলে খুব শিগগির পাঠ, গণিত ও বিজ্ঞানের ক্ষেত্রে ফিনল্যান্ডের আন্তর্জাতিক শিক্ষার্থী যাচাইয়ের (পিআইএসএ) ফলের কাছে পৌঁছে যাবে তুরস্ক।
৪ সেপ্টেম্বর ঘোষিত এই দক্ষতাসূচক প্রণয়ন করেছে জিইএমএস এডুকেশন সলুশন নামে একটি আন্তর্জাতিক লাভজনক শিক্ষা কোম্পানি। উচ্চমানের অনেক স্কুল এই মালিকানা ও পরিচালনায় রয়েছে। কোম্পানি জানায়, প্রত্যেক দেশে কত দক্ষতার সাথে শিক্ষা বাজেট বরাদ্দ করা হয়, তা খতিয়ে দেখার প্রথম সামগ্রিক আন্তর্জাতিক বিশ্লেষণ এই সূচক।
সূচকে ওইসিডিভুক্ত দেশগুলোর মধ্যে ফিনল্যান্ড সবার ওপরে রয়েছে। তুরস্কে শিক্ষার্থী ও শিক্ষকের অনুপাত বর্তমানের ষোল দশমিক জন থেকে এক দশমিক চারে আনতে হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button