ভারতে তীব্র গরমে মৃতের সংখ্যা ৫০০ ছাড়িয়েছে

Hotভারতে তীব্র দাবদাহে গত পাঁচদিনে মৃতের সংখ্যা ৫০০ ছাড়িয়েছে। এর মধ্যে গত তিনদিনে অন্তত সাড়ে ৩০০ লোক মারা গেছে। দক্ষিণ ভারতের অন্ধ্র ও তেলেঙ্গানা রাজ্যেই মৃতের সংখ্যা সবচেয়ে বেশি। শুধু রোববারেই এই দু’রাজ্যে অন্তত ১৬৫ জনের বেশি লোকের মৃত্যু হয়েছে।
মধ্য, পশ্চিম ও উত্তর ভারতের প্রায় পুরোটা জুড়েই তাপমাত্রা এখন স্বাভাবিকের তুলনায় প্রায় ৬-৭ ডিগ্রি বেশি। অন্ধ্রের খাম্মাম এলাকায় তাপমাত্রা ৪৮ ডিগ্রিতেও পৌঁছেছে। গরমে যারা মারা গেছেন তাদের অনেকেই গরিব দিনমজুর বা শ্রমিক।
ভারতের আবহাওয়া বিভাগ জানাচ্ছে, গত দু-তিনদিনে দেশের বহু জায়গাতেই তাপমাত্রা এমন পর্যায়ে পৌঁছেছে যা এ দেশে স্বাধীনতার পর মে মাসে কখনও তত বেশি হয়নি।
খাম্মাম জেলায় তাপমাত্রা ৪৮ ডিগ্রি বা দিল্লির কাছে পালামে তাপমাত্রা এর মধ্যেই ৪৬ ডিগ্রি ছাড়িয়ে গেছে। এমনকি হিমালয়ের কোলে সাড়ে ৬০০০ ফুট উচ্চতায় শৈলশহর মুসৌরিতেও পারদ ৩৬ ডিগ্রি ছুঁয়েছে। যা প্রায় গত ৭০ বছরের মধ্যে রেকর্ড।
কিন্তু অবস্থা সবচেয়ে দুর্বিষহ অন্ধ্র ও তেলেঙ্গানাযর। ওই দু’রাজ্যের পরিস্থিতি সামলাতে সরকার জরুরি ভিত্তিতে ব্যবস্থা নিচ্ছে। ক্ষতিপূরণও ঘোষণা করা হয়েছে নিহতদের জন্য।
অন্ধ্রের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু বলেছেন, ‘যত বেশি সম্ভব পানীয় জল বিতরণ কেন্দ্র চালু করতে প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে। প্রচণ্ড গরম থেকে বাঁচতে কী করতে হবে ও কী করতে হবে না – সরকার তা নিয়েও প্রচার চালাবে।’
তিনি আরও জানান, ‘গত তিনদিনে শুধু আমাদের রাজ্যেই গরমে শতাধিক মৃত্যুর খবর পেয়েছি, তবে এই সংখ্যা আরও বাড়বে। নিহতদের জন্য আমরা এক লাখ রুপি করে ক্ষতিপূরণ দিচ্ছি। মৃত্যুর সংখ্যা যত কম করা যায় সেটাই আমাদের লক্ষ্য।’
আবহাওয়া বিভাগের কর্মকর্তা বিপি যাদব জানান, গত প্রায় এক সপ্তাহ ধরে ভারতের প্রায় কোনও অংশেই ঝড়বৃষ্টি বা মেঘের কোনও দেখা মেলেনি। ফলে তাপমাত্রা বাড়ছে। আগামী আরও বেশ কিছুদিন এই মারাত্মক গরম বজায় থাকবে।
জুনের প্রথম সপ্তাহে মৌসুমী বায়ু ভারতের কেরলা উপকূলে পৌঁছনোর কথা – তারপর থেকেই বাকি দেশে ধীরে ধীরে তাপমাত্রা কমতে পারে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button