যুক্তরাষ্ট্রে বন্ধ হয়ে যাচ্ছে আলজাজিরা টিভির সম্প্রচার

Aljazeeraআলজাজিরা টেলিভিশন যুক্তরাষ্ট্রে তার সম্প্রচার বন্ধ করার ঘোষণা দিয়েছে। মিডিয়া গ্রুপটি জানিয়েছে, আর মাত্র আড়াই মাস পরই এপ্রিলে সেখানে সম্প্রচার গুটিয়ে ফেলবে চ্যানেলটি।
তারা বলছে, সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্রে টেলিভিশনের বাজারের অবস্থা যাচাই করে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।
তবে সংবাদদাতারা বলছেন, সেখানে দর্শক টানতে ব্যর্থ হয়ে সম্প্রচার গুটিয়ে ফেলছে আলজাজিরা।
মাত্র আড়াই বছর আগে যুক্তরাষ্ট্রে সম্প্রচার শুরু করেছিল আলজাজিরা আমেরিকা।  মার্কিন দর্শকদের জন্য আলজাজিরার সম্প্রচারকে দুঃসাহসী প্রচেষ্টা বলে মনে করা হয়েছিলো।
দেশটিতে প্রভাবশালী খবরের চ্যানেল সিএনএন ও ফক্স নিউজের বিকল্প হিসেবে দাঁড় করানোর একটা চেষ্টা ছিলো সেটি।
শুধু আমেরিকায় সম্প্রচারের জন্য সেখানকার অনেক চেনা মুখ টিভির পর্দায় ব্যবহার করলেও মার্কিন সম্প্রচারের ধারার সঙ্গে তাল মেলাতে শুরু থেকেই বেশ সংগ্রাম করতে হয়েছে আলজাজিরাকে।
২০১৫ সালে পুরো বছরজুড়ে গড়ে তাদের দর্শক ছিল মোটে ১৯ হাজার। মার্কিন দর্শক টানতে শুধু ব্যর্থই হয়নি চ্যানেলটি, সেখানকার অনেক দর্শক আলজাজিরাকে ভুল করে আল কায়েদার সঙ্গে মিলিয়ে ফেলেন।
নাইন ইলেভেনের সন্ত্রাসী হামলার পরের বছরগুলোতে আলজাজিরার মূল নেটওয়ার্কে ওসামা বিন লাদেনের বক্তব্য প্রচার করায় মার্কিন দর্শকদের অনেকেরই এই চ্যানেলটির প্রতি নেতিবাচক একটা দৃষ্টিভঙ্গিও রয়েছে। শেষ পর্যন্ত সেখান থেকে সম্প্রচার গুটিয়েই ফেলতে হলো কাতারভিত্তিক এই নিউজ চ্যানেলটিকে।
সাম্প্রতিক সময় যুক্তরাষ্ট্রে টেলিভিশনের বাজারের অবস্থা যাচাই করে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে এমনটাই বলছেন মিডিয়া গ্রুপটির কর্মকর্তারা। তবে সংবাদদাতারা বলছেন, দর্শক আকর্ষণ করতে না পেরে লাভের মুখ দেখতে পারেনি আলজাজিরা। আর তাই সম্প্রচার গুটিয়ে ফেলার সিদ্ধান্ত। তবে ইন্টারনেটে তাদের উপস্থিতি তারা বজায় রাখবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button