একনেকে ৬১৫ কোটি টাকার ৫ প্রকল্প

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে মঙ্গলবার প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে প্রকল্পগুলো অনুমোদন দেয়া হয়। এগুলো বাস্তবায়নে ব্যয় হবে ৬১৫ কোটি টাকা। সরকারের নিজস্ব তহবিল থেকে এ অর্থ ব্যয় করা হবে। বৈঠক শেষে সাংবাদিকদের পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রকল্প অনুমোদন সম্পর্কে অবহিত করেন। এ সময় পরিকল্পনা সচিব ভূঁইয়া সফিকুল ইসলাম উপস্থিত ছিলেন।
একনেকে অনুমোদন পাওয়া প্রকল্পগুলো হচ্ছে, ১৮৪ কোটি টাকা ব্যয়ে ৪০ পৌরসভা ও গ্রোথ সেন্টারে পানি সরবরাহ এবং এনভারমেন্টাল স্যানিটেশন প্রকল্প (দ্বিতীয় পর্যায়), ৮০ কোটি ৭০ লাখ টাকা ব্যয়ে এস্টাবলিশমেন্ট অব শেখ লুৎফর রহমান ডেন্টাল কলেজ, প্রকল্প, ৭৩ কোটি ৪৮ লাখ টাকা ব্যয়ে সরকারি শিশু পরিবারের হোস্টেল নির্মাণ (৮ ইউনিট) প্রকল্প, ২৮ কোটি ৬৭ লাখ টাকা ব্যয়ে কুড়িগ্রাম-উলিপুর-চিলমারি সড়ক উন্নয়ন প্রকল্প (প্রথম সংশোধিত), ২৪০ কোটি টাকা ব্যয়ে নকলা-নালিতাবাড়ী নাকুগাঁও স্থলবন্দর সড়ক উন্নয়ন প্রকল্প।
পরিকল্পনামন্ত্রী বলেন, নকলা-নালিতাবাড়ী নকুগাঁও সড়ক উন্নয়নের ফলে নকুগাঁও স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি বৃদ্ধি এবং পণ্য পরিবহন সহজ হবে। গোপালগঞ্জে একটি ডেন্টাল কলেজ প্রতিষ্ঠার মাধ্যমে দেশে সরকারি ডেন্টাল কলেজের সংখ্যা বৃদ্ধি পেয়ে চারটিতে দাঁড়াবে। এর মাধ্যমে দ মানবসম্পদ তৈরি করা সম্ভব হবে। তিনি আরও বলেন, গোপালগঞ্জে বঙ্গবন্ধুর জন্মস্থান, এ কারণে সেখানে কলেজ তৈরি করা হচ্ছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button