বেশির ভাগ ব্রিটিশ ভোটার ইসরাইলি হামলার বিরোধী

Gaza UKবেশির ভাগ ব্রিটিশ ভোটার গাজায় ইসরাইলি হামলার বিরুদ্ধে বলে এক জরিপের উদ্ধৃতি দিয়ে প্রভাবশালী গার্ডিয়ান পত্রিকা জানিয়েছে। গাজায় ইসরাইল ও হামাসের মধ্যে দ্বিতীয় দফা যুদ্ধবিরতির প্রেক্ষাপটে গার্ডিয়ান/আইসিএম এই জরিপ প্রকাশ করে। জরিপে অংশগ্রহণকারীরা তাদের অভিমতের মাধ্যমে পদত্যাগকারী পররাষ্ট্রবিষয়ক প্রতিমন্ত্রী ব্যারোনেট ওয়ার্সির বক্তব্যের সাথেও একমত প্রকাশ করেছেন।
জরিপে দেখা যায়, হামাসের ছোঁড়া রকেটের জবাব দিতে ইসরাইল গাজায় অনেক বেশি শক্তি প্রয়োগ করেছে বলে ৫২ শতাংশ ভোটার মনে করে। মাত্র ১৯ শতাংশ মনে করছে, ইসরাইল যথাযথ মাত্রায় জবাব দিয়েছে। আর ২৯ শতাংশ মনে করছে, তারা বিষয়টি জানে না।
গাজার ব্যাপারে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের নীতির সমালোচনা করে লেডি ওয়ার্সি গত সপ্তাহে মন্ত্রিসভা থেকে পদত্যাগ করেন। তিনি ইসরাইলের মাত্রাতিরিক্ত হামলা বন্ধে যথাযথ পদক্ষেপ নিতে ব্যর্থ হওয়ার জন্যও ক্যামেরনের সমালোচনা করেন।
গাজায় ইসরাইলি হামলায় অন্তত ১৯ শ’ ফিলিস্তিনি নিহত হয়েছে। এদের বেশির ভাগই বেসামরিক নাগরিক। আর ইসরাইলি সৈন্য নিহত হয়েছে ৬৪ জন।
ব্রিটিশ উপপ্রধানমন্ত্রী নিক কেগও ব্যারোনেস ওয়ার্সির বক্তব্যের সাথে অনেকটা একমত প্রকাশ করেছেন। তিনিও ইসরাইলের হামলা মাত্রাতিরিক্ত হচ্ছে বলে অভিযোগ করে তেলআবিবের কাছে অস্ত্র রফতানির লাইসেন্স বাতিল করার আহ্বান জানিয়েছেন।
জরিপে দেখা যায়, হামাসের কার্যক্রমের প্রতি অস্বস্তি থাকলেও ব্রিটিশরা ইসরাইলের প্রতি অনেক কঠোর মনোভাব পোষণ করে। জরিপ অনুযায়ী, ৪১ ভাগ ভোটার জানায় যে সাম্প্রতিক সঙ্ঘাতের সময় ইসরাইলের প্রতি তাদের মনোভাব বেশ খারাপ হয়েছে। জরিপে অংশ নেয়া বিপুলসংখ্যক ভোটার (৪৮ ভাগ) বলেছে, ইসরাইলের প্রতি তাদের মনোভাব একই রয়ে গেছে। মাত্র ২ ভাগ ভোটার জানিয়েছে, ইসরাইলের প্রতি তাদের মনোভাবের উন্নতি হয়েছে। ৮ ভাগ জানিয়েছে, তারা জানে না।
জরিপ অনুযায়ী, এক পঞ্চমাংশ ভোটার (২১ ভাগ) বলেছে, ফিলিস্তিনিদের প্রতি তাদের মনোভাব বেশ খারাপ হয়েছে। আর ইসরাইলি হামলায় ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের নিহত এবং তাদের দুর্দশা বাড়ায় বিশ্বজুড়ে তাদের প্রতি সমর্থন এবং ইসরাইলের নিন্দায় আন্তর্জাতিক অঙ্গন সোচ্চার হওয়া সত্ত্বেও মাত্র ৯ ভাগ জানিয়েছে, ফিলিস্তিনিদের প্রতি তাদের মনোভাব আগের চেয়ে ভালো হয়েছে। সুস্পষ্ট সংখ্যাগরিষ্ঠ ভোটার (৬০ ভাগ) জানিয়েছে, ফিলিস্তিনিদের প্রতি তাদের মনোভাবে পরিবর্তন হয়নি। মাত্র ভাগ জানিয়েছে, তারা জানে না।
ব্রিটিশ ভোটারদের বিরাট সংখ্যকের গাজায় ইসরাইলি হামলাকে মাত্রাতিরিক্ত বলে মনে করার মধ্যে প্রধানমন্ত্রী ক্যামেরনের সমালোচকদের বক্তব্যই প্রকাশ পেয়েছে। এসব সমালোচক মনে করেন, এ ধরনের ভাষা ব্যবহার থেকে টরি মন্ত্রীদের বাধা দিয়ে প্রধানমন্ত্রী ভুল করেছেন।
ওয়ার্সির পদত্যাগের পর তাকে লেখা এক চিঠিতে ক্যামেরন গাজায় বিপুলসংখ্যক বেসামরিক নাগরিক নিহত হওয়ায় সেখানকার পরিস্থিতিতে ‘অসহ্যকর’ হিসেবে বর্ণনা করলেও তিনি নিজের অবস্থানও সমর্থন করেন। তিনি বলেন, ইসরাইলের নিজেকে রক্ষার অধিকার রয়েছে। হামাস গাজা থেকে প্রায় তিন হাজার রকেট নিক্ষেপ করেছে বলে ধারণা করা হয়।
ব্রিটেনজুড়ে ৮-১০ আগস্ট পরিচালিত সমীক্ষাটিতে ১,০০২ জন প্রাপ্ত বয়স্ক লোকের সাক্ষাতকার নেয়া হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button