পর্দা নামল কমনওয়েলথ গেমসের : পদকে শীর্ষে ইংল্যান্ড

Commonwealth Gamesস্কটল্যান্ডের গ্লাসগোতে কমনওয়েলথ গেমস ২০১৪’র পর্দা নামল। এবারের বিশতম আসরে ১৭৪টি পদক নিয়ে তালিকার শীর্ষে অবস্থান করছে ইংল্যান্ড। ১৯৮৬ সালের পর আবারও শীর্ষে থেকে কমনওয়েলথ গেমস শেষ করল ইংলিশরা। টুর্নামেন্টে পদক তালিকায় বাংলাদেশের অবস্থান যৌথভাবে ২৯তম। এবারের আসরে ৭১টি জাতি অংশগ্রহণ করে।
কমনওয়েলথ গেমসে বরাবরই ফেভারিট অস্ট্রেলিয়া। টানা ছয় আসরে তাদের কাছ থেকে কেউ শ্রেষ্ঠত্বের মুকুট ছিনিয়ে নিতে পারেনি। অবশেষে এবারের আসরে ইংল্যান্ডের কাছে শ্রেষ্ঠতের লড়াইয়ে হারতে হলো অসিদের। ১৩৭টি পদক নিয়ে দ্বিতীয় স্থানে থেকে আসর শেষ করল ২০১৮ সালের কমনওয়েলথ গেমসের আয়োজক দেশ অস্ট্রেলিয়া। বিশতম কমনওয়েলথ গেমসে ১৭টি ইভেন্টে মোট ৮২৪টি পদকের জন্য প্রতিদ্বন্দ্বিতা করে বিভিন্ন দেশের প্রতিযোগীরা।
এবারের আসরে শীর্ষে থাকা ইংল্যান্ড স্বর্ণ ৫৮টি, রুপা ৫৯টি এবং ৫৭টি ব্রোঞ্জসহ মোট ১৭৪টি পদক ঘরে তুলেছে। দ্বিতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়া পেয়েছে ৪৯টি স্বর্ণ, ৪২টি রুপা এবং ৪৬টি ব্রোঞ্জসহ মোট ১৩৭টি পদক। এরপর ৩২টি সোনা, ১৬টি রুপা এবং ৩৪ ব্রোঞ্জসহ মোট ৮২টি পদক নিয়ে পদক তালিকার তৃতীয় স্থান লাভ করল কানাডা। আর স্বাগতিক স্কটল্যান্ড অবস্থান করছে চতুর্থ নম্বরে। দেশটি ১৯টি সোনা, ১৫টি রুপা এবং ১৯টি ব্রোঞ্জসহ মোট ৫৩টি পদক লাভ করেছে। আসরে পঞ্চম স্থানে রয়েছে বৃহত্তম রাষ্ট্র ভারত। ১৫টি স্বর্ণ, ৩০টি রুপা ও ১৯টি ব্রোঞ্জসহ মোট ৬৪টি পদক পেয়েছে তারা।
আসরে বাংলাদেশের সর্বোচ্চ সাফল্য শুটিংয়ে রুপা জয়। আব্দুল্লাহ হেল বাকির কল্যাণে একটি মাত্র রুপা নিয়ে পদক তালিকায় বাংলাদেশের অবস্থান যৌথভাবে ২৯তম। একই অবস্থানে বাংলাদেশের সাথে আরও আছে শ্রীলঙ্কা, নাউরু এবং আইল অব ম্যান।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button