ব্রিটেনে কারণ ছাড়াই বন্ধ করে দেয়া হচ্ছে মুসলিমদের ব্যাংক এ্যাকাউন্ট

HSBCব্রিটেনের শীর্ষস্থানীয় ব্যাংক এইচএসবিসি দেশটির অন্যতম কয়েকটি ইসলামিক সংস্থার এ্যাকাউন্ট বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নেয়ার পর মুসলমানদের ক্ষোভের মধ্যে পড়েছে।
মুসলিম নেতৃবৃন্দ এই সিদ্ধান্তকে ইসলামভীতি প্রচারণার অংশ উল্লেখ করে বলেছেন, তাদের অন্যায়ভাবে টার্গেট করা হচ্ছে।
কর্ডোভা ফাউন্ডেশনের প্রধান নির্বাহী আনাস আলতিকরিতি বলেন, এ ব্যাপারে কর্তৃপক্ষের নীরবতা ও চিঠির ভাষা দেখে আমি ক্ষুব্ধ।
তিনি বলেন, এটা উদ্বেগজনক। এর ধরন দেখে মনে হচ্ছে আমি অন্যায় কিছু করেছি।
এতে আমার পরিবারকে জড়ানোয় আমি খুবই বিরক্ত। কেন গোটা পরিবারকে এর সাথে জড়াতে হবে, এমন প্রশ্ন রাখেন তিনি।
এইচএসবিসি ব্যাংক থেকে একটি চিঠি পাওয়ার পর তিনি এ অভিমত ব্যক্ত করেন। ঐ চিঠিতে বলা হয়, আগামী দুই সপ্তাহের মধ্যে তার এ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হবে।
একই ধরনের চিঠি পেয়েছে উত্তর লন্ডনের ফিন্সবারি পার্ক মসজিদ ও বোল্টন ভিত্তিক চ্যারিটি গ্রুপ উম্মাহ ওয়েলফেয়ার ট্রাস্ট। কিছু মুসলিম গ্রুপকে বলা হয়েছে, তাদের আর ঝুঁকিপূর্ণ গ্রাহকের প্রয়োজন নেই।
অন্যদিকে কিছু গ্রুপ এইচএসবিসির কাছ থেকে এ্যাকাউন্ট বন্ধের ব্যাপারে প্রেরিত চিঠির ব্যাখ্যা না পেয়ে ক্ষোভ প্রকাশ করেছে। ফলে তারা এখানে বৈষম্যের আভাস পাচ্ছে।
ফিন্সবারি পার্ক মসজিদের ট্রাস্টি সদস্য খালিদ ওমর বলেন, ব্যাংক আমাদের এ্যাকাউন্ট বন্ধের ব্যাপারে কোনো ব্যাখ্যা দিতে রাজি না হওয়ায় আমাদের মনে এই ধারণা জন্মেছে যে, এটি হয়তো ব্রিটেনে মুসলমানদের পরিচালিত চ্যারিটিগুলো টার্গেট করে যে ইসলামভীতি প্রচারণার চালানো হচ্ছে তারই একটি অংশ।
স্থানীয় এমপি জার্মি করবাইন বলেন, তিনি ব্যাংকের সিদ্ধান্তের বিষয়টি জানতে পেরে বিস্মিত হয়েছেন।
তিনি বলেন, এটি একটি জনপ্রিয় মসজিদ, এইচএসবিসির কোনো সমস্যা থাকলে তাদের জানানো উচিত। কোনো ব্যাখ্যা ছাড়া আপনি কম্পিউটারে থেকে প্রিন্ট আউট করা একটি চিঠি গ্রাহকের কাছে পাঠিয়ে দিতে পারেন না।
ব্যাংকের এক মুখপাত্র জানিয়েছেন, চিঠি পাঠানোর আগে সমস্ত বিষয় পুঙ্খানুপুঙ্খ পর্যালোচনা করা হয়েছে। তবে এতে করে কি পরিমান গ্রাহক ক্ষতিগ্রস্ত হয়েছে তা তিনি বললেননি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button