নোবেলজয়ী লেখিকা নাদিন গর্ডিমার আর নেই

Nadinনোবেল পুরস্কারজয়ী বিশ্বখ্যাত সাহিত্যিক ও বর্ণবাদবিরোধী আন্দোলনকর্মী নাদিন গর্ডিমার (৯০) আর নেই। দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গের নিজ বাসভবনে রোববার ঘুমন্ত অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
বিশ্বের বর্ণবাদবিরোধী সবচেয়ে সরব যোদ্ধাদের অন্যতম একজন ছিলেন গর্ডিমার। বর্ণবাদ কেন্দ্রিক ও বর্ণবাদ-পরবর্তী সমাজে মানবজীবনের সমস্যা ও শঙ্কাগুলোকে তিনি সাহিত্যকর্মের উপজীব্য করেছিলেন। ১৯৯১ সালে গর্ডিমার সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন। নোবেল কমিটি তাকে ‘মহৎ একজন মহাকাব্যিক উপন্যাস রচয়িতা’ বলে আখ্যায়িত করেছিল। ১৯২৩ সালের ২০ নভেম্বর তিনি দক্ষিণ আফ্রিকার গোয়েটেনে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন ইউরোপ থেকে অভিবাসিত এক ইহুদি পরিবারের মেয়ে।
গর্ডিমার বিশ্বজুড়ে খ্যাত ছিলেন মূলত তার উপন্যাস ও ছোটগল্পের জন্য। বিশ্বের ৪০টি ভাষায় অনূদিত হয়েছে তার বই। ত্রিশটির অধিক বই রয়েছে তার। এর মধ্যে উপন্যাস রয়েছে ১৫টি। সবচেয়ে জনপ্রিয় ও সফল উপন্যাসগুলোর মধ্যে বার্গার্স ডটার, জুলাই’স পিপল এবং মাই সানস স্টোরি অন্যতম। ১৯৭৪ সালে দ্য কনজারভেশনিস্ট উপন্যাসের জন্য তিনি বুকার পুরস্কার পান।
দক্ষিণ আফ্রিকার বর্ণবাদ আমলের সেন্সরশিপ ব্যবস্থায় তার তিনটি বই নিষিদ্ধ হয়েছিল। আফ্রিকার কালো লেখকদের একটি ‘কবিতা সংগ্রহ’ প্রকাশ করেছিলেন গর্ডিমার। ওই সংগ্রহটিও নিষিদ্ধ করে তৎকালীন বর্ণবাদী সরকার। শার্পভাইল গণহত্যার পর তিনি তখনকার নিষিদ্ধ রাজনৈতিক দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসে (এএনসি) যোগ দেন। ১৯৯০ সালে দক্ষিণ আফ্রিকার অবিসংবাদিত বর্ণবাদবিরোধী নেতা নেলসন ম্যান্ডেলা কারাগার থেকে মুক্তি পেয়ে যে ক’জন ব্যক্তিত্বের সঙ্গে জেলগেটে দেখা করতে চেয়েছিলেন নাদিন গর্ডিমার ছিলেন তাদের একজন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button