যে কোনো বিমানে হজে যাওয়ার সুযোগ স্থগিত

যে কোনো এয়ারলাইন্সে করে হজযাত্রীদের সৌদি আরবে যাওয়ার অনুমতি দিয়ে হাইকোর্টের দেয়া আদেশ স্থগতি করেছেন চেম্বার আদালত। তবে রিটকারী হজযাত্রী রেজাউল ইসলামের ক্ষেত্রে হাইকোর্টের আদেশ বহাল থাকবে। তিনি শুধুমাত্র তার নিজের পছন্দ অনুযায়ী এয়ারলাইন্সে করে সৌদি আরবে যেতে পারবেন বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।
বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয়ের এক আবদনের পরিপ্রেক্ষিতে আপিল বিভাগের চেম্বার বিচারপতি এএইচএম শামসুদ্দীন চৌধুরী আট সপ্তাহের জন্য এই স্থগতিাদেশ দেন।
চেম্বার আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করনে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।
আদেশের পর তিনি সাংবাদিকদের বলেন, চেম্বার বিচারপতি আট সপ্তাহের জন্য হাইকোর্টের আদেশ স্থগিত করে দিয়েছেন। তবে তিনি রিটকারীর মধ্যে প্রথমজনকে তার ইচ্ছা অনুযায়ী এয়ারলাইন্সে করে হজে যাওয়ার সুযোগ দেয়া হয়েছে।
এই সময়ের মধ্যে নিয়মিত আপিল করা হবে বলে জানান অ্যাটর্নি জানান।
গত ২৪ এপ্রিল সরকারের হজ সংক্রান্ত এক সভার সিদ্ধান্তে বলা হয়, ২০১৩ সালে কেবল সৌদি অ্যারাবয়িান এয়ারলাইন্স ও বিমান বাংলাদশে এয়ারলাইন্সের মাধ্যমে হজযাত্রী পরবিহন করা হবে।
ওই সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হজযাত্রী রেজাউল ইসলাম, আল মাহমুদ ট্রাভেলসের স্বত্ত্বাধিকারী আব্দুল কবির খান ও হজ এজেন্সি অ্যাসোসয়িশেন অব বাংলাদেশের (হাব) সাধারণ সম্পাদক গত মাসে এই রিট আবেদন করেন।
এর ওপর প্রাথমিক শুনানি করে বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের বেঞ্চ গত সোমবার যে কোনো এয়ারলাইন্সের ফ্লাইটে করে হজযাত্রীদের সৌদি আরবে যাওয়ার অনুমতি দিয়ে আদেশ দেন। একই সঙ্গে রুল জারি করেন।
বাংলাদেশ সরকার, ধর্ম সচিব ও বেসামরিক বিমান চলাচল ও পর্যটন সচিবকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button