এইচএসসিতে গড় পাসের হার ৭৪.৩০

HSC-Examএইচএসএসসি ও সমমানের পরীক্ষায় ৭৪ ভাগ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। তাদের মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ৫৮ হাজার ১৯৭ জন। ১০ লাখ পরীক্ষার্থীর মধ্যে ৭ লাখ ৪৪ হাজার ৮৯১ জন পাস করেছেন। শনিবার সকালে সব শিক্ষা বোর্ড চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ফলাফলের অনুলিপি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেন। দুপুরে সচিবালয়ে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন করে ফল ঘোষণা করা হবে।
গত বছরের চেয়ে এবার পাসের হারও জিপিএ-৫ কমেছে। এবার আটটি সাধারণ বোর্ডের অধীনে এইচএসসি, মাদ্রাসা বোর্ডের অধীনে আলিম এবং কারিগরি বোর্ডের অধীনে এইচএসসি ভোকেশনাল/বিএম (বিজনেজ ম্যানেজমেন্ট) ও ডিআইবিএসে এবার মোট ১০ লাখ ১২ হাজার ৫৮১ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেন।
বরাবরের মতোই যে কোন মোবাইল থেকে এসএসএম করে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল জানতে পারবেন শিক্ষার্থী ও অভিভাবকরা। এ জন্য HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৩ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেয়া হবে।
আলিমের ফল জানতে Alim লিখে স্পেস দিয়ে Mad স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৩ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল পাওয়া যাবে।
বোর্ড সেরা প্রতিষ্ঠান
এইচএসসি ও সমমানের পরীক্ষায় বোর্ডগুলোর মধ্যে ঢাকা বোর্ডে প্রথম হয়েছে রাজউক উত্তরা মডেল কলেজ। দ্বিতীয় হয়েছে নরসিংদীর আবদুল কাদের মোল্লা কলেজ, তৃতীয় হয়েছে ভিকারুননিসা স্কুল এন্ড কলেজ। রাজশাহী বোর্ডে সেরা হয়েছে রাজশাহী কলেজ। কুমিল্লা বোর্ডে ফেনী গার্লস ক্যাডেট কলেজ। যশোর বোর্ডে ঝিনাইদহ ক্যাডেট কলেজ। চট্টগ্রাম বোর্ডে সেরা হয়েছে ফৌজদারহাট ক্যাডেট কলেজ। বরিশাল বোর্ডে বরিশাল ক্যাডেট কলেজ। সিলেট বোর্ডে সেরা সিলেট ক্যাডেট কলেজ। দিনাজপুর বোর্ডে রংপুর ক্যাডেট কলেজ।
এছাড়া বাংলাদেশ মাদরাসা বোর্ডে সেরা হয়েছে ঝালকাঠি এনএস কামিল মাদরাসা। কারিগরি বোর্ডে (বিজনেস ম্যানেজম্যান্ট) সেরা শিক্ষাপ্রতিষ্ঠান হয়েছে দিনাজপুরের পার্বতীপুর আদর্শ ডিগ্রি কলেজ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button