‘চলতি বছর ৪০ লাখ ব্রিটিশ তুরস্ক ভ্রমন করবেন’

তুরস্কে নিযুক্ত যুক্তরাজ্যের রাষ্ট্রদূত বলেছেন, ২০২৪ সালে ৪০ লাখ ব্রিটিশ পর্যটক তুরস্ক ভ্রমনে আসবেন। আগামী বছর এই সংখ্যা ৫০ লাখ ছাড়িয়ে যেতে পারে। সম্প্রতি তুরস্কের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ মুগলার ভূমধ্যসাগরীয় রিসোর্ট শহর ফেথিই পরিদর্শনকালে ব্রিটিশ রাষ্ট্রদূত জিল মরিস একথাগুলো বলেন।
মরিস ফেথিই’র মেয়র আলিম কারাকারের সাথেও সাক্ষাত করেন। এসময় মেয়র বলেন, অনেক ব্রিটিশ পর্যটক অবকাশ যাপনের জন্য মুগলা পছন্দ করেন। তিনি এই মর্মে জোর দিয়ে বলেন যে, ফেথিই যেমন পর্যটনের জন্য জনপ্রিয় তেমনি এই শহর কৃষি উৎপাদনের জন্যও প্রসিদ্ধ। এই শহর থেকে বিভিন্ন দেশে পন্য রফতানি করা হয়। ফেথিইতে বিদেশী পর্যটকদের আগমনের ফলে এ অঞ্চলের গুরুত্ব বাড়বে।
তিনি বলেন, আংকারা ও লন্ডনের মধ্যে আলোচনার মাধ্যমে যুক্তরাজ্যে গুরুত্বপূর্ন কৃষি পন্য রফতানির দুয়ার উন্মুক্ত হবে। এক্ষেত্রে ফেথিই অগ্রগন্য ভূমিকা পালন করবে। জিল মারসের সাথে সাক্ষাতের ব্যাপারে সন্তুষ্টি প্রকাশ করে আলিম কারাকা বলেন, অভ্যন্তরীন ও আন্তর্জাতিক পর্যটন মেলায় আমাদের পর্যটন শহরের চিত্র উপস্থাপিত হয়ে আসছে।
তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, এবছর পর্যটন মৌসুমী খুব ভালো হবে। মিউনিসিপ্যালিটি হিসেবে আমরা জেলার পর্যটনে অবদান রাখছি। তিনি জানান, পর্যটন মৌসুম সম্প্রসারিত করতে প্রচেষ্টা অব্যাহত আছে। যুক্তরাজ্য ও মুগলার দালামান জেলার মধ্যে সরাসরি ফ্লাইট বৃদ্ধির প্রয়াস অব্যাহত আছে।
তিনি আরো বলেন, প্রতিবছর বিভিন্ন বেসরকারী সংগঠনের মাধ্যমে লন্ডনে ফেথিইকে উপস্থাপন করা হয়। তিনি চলতি বছর লন্ডনে ওয়ার্ল্ড ট্রাভেল মার্কেট পরিদর্শনের প্রত্যাশা ব্যক্ত করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button