চীনের সঙ্গে বাংলাদেশের ৫ চুক্তি সই

Hasinaচীনের সঙ্গে বাংলাদেশের পাঁচটি বিষয়ে সমঝোতা সই হয়েছে। চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যকার বৈঠকে এ সমঝোতা হয়। তবে এর মধ্যে সোনাদিয়ায় গভীর সমুদ্রবন্দর স্থাপনের বিষয়টি নেই। সোমবার দুপুরে সফরের চতুর্থ দিনে বেইজিংয়ের গ্রেট হল অব পিপল-এ চীনের প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক হয় শেখ হাসিনার।
বৈঠকের পর পররাষ্ট্র সচিব শহীদুল হক সাংবাদিকদের বলেন, ‘চুক্তি, সমঝোতা স্মারক ও নোট অব এক্সচেঞ্জ মিলিয়ে পাঁচটি বিষয় সই হয়েছে।’
সোনাদিয়া দ্বীপে গভীর সমুদ্রবন্দর স্থাপনের বিষয়টি এর মধ্যে রয়েছে কি না-জানতে চাইলে তিনি বলেন, ‘এ নিয়ে আরো আলোচনা চালানোয় সম্মত হয়েছে দুই পক্ষ।’
শীর্ষ বৈঠকের আগে গ্রেট হল অব পিপল-এ গার্ড অব অনার দেয়া হয় বাংলাদেশের প্রধানমন্ত্রীকে। তিনি গার্ড পরিদর্শন করেন এবং সামরিক অভিবাদন গ্রহণ করেন।
দ্বিতীয় মেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেয়ার পর চীনে প্রথম সফরে শুক্রবার চীনের ইউনান প্রদেশের রাজধানী কুনমিং পৌঁছান শেখ হাসিনা।
কুনমিংয়ে দ্বিতীয় চীন-দক্ষিণ এশিয়া এক্সপোর উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী। প্রদর্শনী কেন্দ্রেই চীনের উপ-প্রধানমন্ত্রী ওয়াং ইয়াংয়ের সঙ্গে তার সাক্ষাৎ হয়। তিনি কুনমিং আন্তর্জাতিক সম্মেলনেও যোগ দেন।
এরপর রবিবার বেইজিং পৌঁছে চীনের জাতীয় বীরদের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে ‘মনুমেন্ট অফ দি পিপলস হিরো’ এ যান শেখ হাসিনা। সেদিন তিনি চাওইয়াং থিয়েটারও পরিদর্শন করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close