বিবিসি’র আরেক উপস্থাপকের বিরুদ্ধে শিশু ধর্ষণের অভিযোগ

BBC১৩ ও ১৪ বছর বয়সি দুই মেয়েকে ধর্ষণের দায়ে বিবিসি’র সাবেক একজন উপস্থাপককে অভিযুক্ত করেছে ব্রিটেনের একটি আদালত। প্রিস্টন ক্রাউন আদালতের পক্ষ থেকে বুধবার প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, বিবিসির সাবেক উপস্থাপক স্টুয়ার্ট হল ১৯৭০-এর দশকে ওই দুই কিশোরীকে অতিরিক্ত মদ পান করিয়ে ধর্ষণ করেন। হল ম্যানচেস্টারে বিবিসি ভবনে তার স্টুডিও ড্রেসিং রুমে আলাদা আলাদাভাবে এই অপকর্ম সম্পাদন করেন। বহুবার এই ঘটনার পুনরাবৃত্তি করেন তিনি।
সরকারি কৌঁসুলিরা তারা বিরুদ্ধে নিজের খ্যাতির অপব্যবহার করে আক্রান্ত কিশোরীদের পরিবারের সঙ্গে বিশ্বাসঘাতকতারও অভিযোগ আনেন।  বুধবার ৮৪ বছর বয়সী হলকে কারাগার থেকে আদালতে নেয়া হয়। এর আগে অন্তত ১৩টি মেয়ের ওপর বলাৎকার চালানোর জন্য গত বছরের এপ্রিলে তার ১৫ মাসের কারাদণ্ড হয় এবং তিনি কারাগারে সে শাস্তি ভোগ করছিলেন। স্টুয়ার্ট হল স্বীকার করেন, ১৯৬৭ থেকে ১৯৮৬ সাল পর্যন্ত সময়ে তিনি নয় থেকে ১৭ বছর বয়সী ১৩টি মেয়েকে ধর্ষণ করেছেন।
সর্বশেষ অভিযোগকারী দুই নারী বলেছেন, ১৯৭৬ থেকে ১৯৮১ সাল পর্যন্ত সময়ে বিবিসির তৎকালীন উপস্থাপক তাদের ওপর বহুবার বলাৎকার চালিয়েছেন। বর্তমানে ওই দুই নারীর একজন ৪০ ও আরেকজন ৫০-এর কোঠায় রয়েছেন। তাদের একজন বলেছেন, তার বয়স ১৩ বছর হওয়ার আগেই হলের আক্রমণের শিকার হয়েছিলেন তিনি। এসব অভিযোগ আমলে নিয়ে আদালত হলের কারাদণ্ডের মেয়াদ ১৫ মাস থেকে বাড়িয়ে ৩০ মাস করেছে।
এর আগে বিবিসির আরেক উপস্থাপক জিমি সেভিলের বিরুদ্ধে শত শত নারীকে ধর্ষণের অভিযোগ ওঠে। তবে তার জীবদ্দশায় এসব অভিযোগকে আমলে নেয়নি পুলিশ। ২০১২ সালে তার মৃত্যুর পর এ সংক্রান্ত চাঞ্চল্যকর সব তথ্য গণমাধ্যমে প্রকাশিত হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button