জার্মানিতে দানবশিশু’র স্বাভাবিক জন্ম!

childকোনো রকমের ঝুঁকি বা বিশেষ অপারেশন (সিজার) ছাড়াই বিশ্বের দ্বিতীয়তম বেশি ওজনের শিশুর স্বাভাবিক জন্ম হয়েছে। গত সপ্তাহে জার্মানির লিপজিগ বিশ্ববিদ্যালয় হাসপাতালে জন্ম নেয়া ওই শিশুর ওজন ১৩ দশমিক ৪৭ পাউন্ড এবং উচ্চতা প্রায় ২৩ ইঞ্চি।
ওই শিশুর নাম রাখা হয়েছে জাসলিন। হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, জাসলিন ও তার মা সুস্থ আছে।
বিশ্ববিদ্যালয়টির ধাত্রীবিদ্যা বিভাগের প্রধান হলগার স্টিফেন বলেন, ‘আমরা আশা করছিলাম নবজাতক স্বাভাবিকের চেয়ে বড় আর বেশি ওজনের হবে। এজন্য চিকিৎসক ও ধাত্রী সমন্বয়ে আমাদের একটা স্পেশাল টিম প্রস্তুত ছিল যেনো সম্ভাব্য সব ধরনের জটিলতার সহজ সমাধান করা যায়। তবে প্রসবকালে কোনো ধরনের অপারেশনের ঝুঁকি নিতে হয়নি আমাদের।’
এর আগে তার এমন ওজনদার শিশুর জন্মক্ষণে উপস্থিত থাকার সৌভাগ্য হয়নি বলেও জানান স্টিফেন।
‍হাসপাতাল সূত্র জানায়, শিশুর মা গর্ভাবস্থায় মারাত্মক ডায়াবেটিসে আক্রান্ত হন যা নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। আর এ কারণেই এমন নবজাতকের জন্ম দেন তিনি।
তবে তার এ সমস্যা ডেলিভারির আগমুহূর্তে চেকআপ করার পূর্ব পর্যন্ত অজানা ছিল। কারণ ওই নারী গর্ভাবস্থাকালীন এ হাসপাতালে এর আগে আসেননি।
গিনেস ওয়ার্ল্ড রেকর্ড থেকে জানা যায়, এর আগে ১৮৭৯ সালের ১৯ জানুয়ারি ২৩ পাউন্ডের কিছু বেশি ওজনের শিশুর জন্ম হয়েছিল ওহাইওর সেভিলিতে। অবশ্য জন্মের ১১ ঘণ্টা পর ওই নবজাতকের মৃত্যু হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button