ফিলিস্তিনকে মাসিক ১০০ মিলিয়ন ডলার দেবে আরব লীগ

Arabকায়রোতে অনুষ্ঠিত আরব পররাষ্ট্রমন্ত্রীদের এক বৈঠকে ফিলিস্তিন সরকারের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে মাসিক ১০০ মিলিয়ন মার্কিন ডলার অর্থ সহায়তা দেয়ার প্রতিশ্রুতি নবায়ন করেছে।
সংবাদ সংস্থা এপি জানায়, মন্ত্রীরা ফিলিস্তিনের প্রতি প্রতিশ্রুত অর্থ সহায়তা দেয়ার জন্য আরব সরকারসমূহের প্রতি অনুরোধ জানিয়েছে।
গত বুধবার মিসরের রাজধানী কায়রোতে অনুষ্ঠিত আরব মন্ত্রীদের বৈঠকে ঐ প্রতিশ্রুতি ব্যক্ত করা হয়। আন্তর্জাতিক চুক্তি লংঘন করে ইসরাইল ফিলিস্তিনের সাথে উচ্চ পর্যায়ের যোগাযোগ আংশিকভাবে বন্ধ ঘোষণার মাত্র কয়েক ঘণ্টা পর আরব মন্ত্রীরা এ সিদ্ধান্ত গ্রহণ করে ।
অন্তর্বর্তীকালীন শান্তি চুক্তির ভিত্তিতে ইসরাইলে পণ্য আমদানি রফতানিতে ফিলিস্তিনী ভূখ- ব্যবহারের জন্য ফিলিস্তিনকে মাসিক ১০০ মিলিয়ন ডলার কর পরিশোধের চুক্তি রয়েছে। অতীতেও বিভিন্ন সময় উত্তেজনাকর পরিস্থিতিতে ঐ কর বন্ধ করে দিত ইসরাইলী কর্তৃপক্ষ।
যদিও ইসরাইলী কর্তৃপক্ষ গত বুধবার এমন কিছু উল্লেখ করেনি। ফিলিস্তিনী পররাষ্ট্রমন্ত্রী রিয়াদ আল মালিকী বলেন, ইসরাইল সরকার তাদের আচরণে রাজস্ব বন্ধের ইঙ্গিত দিয়েছেন। তবে তিনি বলেননি কিভাবে ইসরাইল তাদের কাছে এ বার্তা পৌঁছেছে। তিনি আরো বলেন, ফিলিস্তিনী এবং আরব হিসেবে আমরা আলোচনার ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ। সংকট সমাধানে আগামী ২৯ এপ্রিল মার্কিন প্রশাসন এবং জন কেরীর মধ্যস্ততায় যে আলোচনার কথা রয়েছে আমরা তার সফলতার ব্যাপারেও আশাবাদী।
ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়হু গত বুধবার ফিলিস্তিনের সাথে নিরাপত্তা বহির্ভূত বিষয়গুলোতে উচ্চ পর্য়ায়ের যোগাযোগ স্থগিতের নির্দেশ দিয়েছেন। কিন্তু তার প্রধান শান্তি আলোচককে এই নিষেধাজ্ঞার বাইরে রেখেছেন। অপরদিকে একজন ইসরাইলী কর্মকর্তা নেতানিয়াহুর এ নির্দেশকে ফিলিস্তিনীদের পক্ষ  থেকে শান্তিচুক্তি লংঘনের  প্রতিক্রিয়া হিসেবে  উল্লেখ করেছেন।  পূর্ব জেরুসালেমে নতুন করে ৭০০ ইহুদী বসতি নির্মাণের ইসরাইলী ঘোষণাকে শান্তি আলোচনাকে সংকটে ফেলবে বলে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরীর মন্তব্যেও একদিন পর এই নির্দেশ আসলো।
রামাল্লাহ থেকে আল-জাজিরার সংবাদদাতা স্টেফেন ডেকার জানান, দুই পক্ষের মধ্যে শান্তি আলোচনা বন্ধ হয়নি অথবা অব্যাহত রাখা হয়নি। নেতানিয়াহুর ঘোষণা মাঠ পর্য়ায় তেমন কোন প্রভাব পড়েনি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button