আড়াই মাসের মধ্যে ডিএসইতে সর্বোচ্চ লেনদেন

গত কয়েক দিনের ইতিবাচক ধারাবাহিকতায় বৃহষ্পতিবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন ৬০০ কোটি টাকা ছাড়িয়েছে। দিন শেষে লেনদেন হয়েছে ৬৭৩ কোটি ৬০ লাখ টাকা। গত ১০ কার্য দিবস পর ফের ডিএসইতে ৬০০ কোটি টাকার বেশি লেনদেন হলো। শুধু তাই নয়, গত আড়াই মাসের মধ্যে এটিই ডিএসইর সর্বোচ্চ লেনদেন। এর আগে গত ৯ ফেব্রুয়ারি ডিএসইতে সর্বোচ্চ ৬৯৫ কোটি ২৯ লাখ টাকা লেনদেন হয়েছিল। মূলত ব্যাংক এবং তাদের সাবসিডিয়ারি কোম্পানিগুলোর শেয়ারবাজারে বিনিয়োগের সীমা বেঁধে দিয়ে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা জারি করার পর থেকেই বাজারে লেনদেন আশঙ্কাজনক হারে কমতে থাকে। ওই নির্দেশনায় ব্যাংকের সাবসিডিয়ারি কোম্পানিগুলোর জন্য শেয়ারবাজারে বিনিয়োগের সীমা পরিশোধিত মূলধনের সর্বোচ্চ ৫০ শতাংশ নির্ধারণ করে দেয়া হয়। কোনো ধরনের আলোচনা ছাড়াই কেন্দ্রীয় ব্যাংকের এ নির্দেশনা জারির পর থেকে বাজারে বড় ধরনের নিম্নমুখী প্রবণতা দেখা দেয়। তবে গত কয়েকদিন ধরে বহুজাতিক ও বড় মূলধনী কোম্পানিগুলোর দর বৃদ্ধির প্রবণতায় বাজারে সূচক ও লেনদেন বাড়ছে। এদিকে গতকালও ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭০২ পয়েন্টে গিয়ে দাঁড়িয়েছে। এ নিয়ে টানা ষষ্ঠ দিনের মতো সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় শেষ হলো দিনের লেনদেন। তবে সূচক বাড়লেও গতকাল বেশিরভাগ শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দাম কমেছে।
ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, লেনদেন শুরুর প্রথম ৩০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের কার্যদিবসের চেয়ে ৩০ দশমিক ৭৩ পয়েন্ট বেড়ে ৪৭২৪ দশমিক ৯৪ পয়েন্টে পৌঁছে। এর পর বেলা সাড়ে ১১টার দিকে ওই অবস্থান থেকে সূচক কমে ২ পয়েন্টের মতো। আর বেলা সাড়ে ১২টা নাগাদ সূচক আগের কার্যদিবসের চেয়ে ২৬ দশমিক ৪৬ পয়েন্ট বেড়ে ৪৭২০ দশমিক ৬৮ পয়েন্টে অবস্থান করে। এর পর বেলা দেড়টা নাগাদ ওই অবস্থান থেকে সূচক কমে ১০ পয়েন্টের মতো। তবে দিন শেষে সূচক আগের কার্যদিবসের চেয়ে ৮ দশমিক ২৩ পয়েন্ট বেড়ে ৪৭০২ দশমিক ৪৫ পয়েন্টে অবস্থান করে। ডিএসইতে লেনদেন হয়েছে মোট ২৮৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২২টির, কমেছে ১৪১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির। মোট লেনদেন হয়েছে ৬৭৩ কোটি ৬০ লাখ ৯২ হাজার টাকা, যা আগের কার্যদিবসের চেয়ে ১২৬ কোটি ৩৯ লাখ ৫৬ হাজার টাকা বেশি। আর শেয়ার ও মিউচুয়াল ফান্ড বিক্রির পরিমাণ ১২ কোটি ৪৫ লাখ ৪২ হাজার ৭৬২টি।
দিন শেষে ডিএসইর লেনদেনের শীর্ষ দশে রয়েছে- গ্রামীণফোন, অলিম্পিক, মেঘনা পেট্রলিয়াম, হেইডেলবার্গ সিমেন্ট, লাফার্জ সুরমা সিমেন্ট, পদ্মা অয়েল, সাউথ-ইস্ট ব্যাংক, স্কয়ার ফার্মা, রেনেটা ও ইউসিবিএল।
এদিকে দেশের আরেক শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আগের দিনের চেয়ে ৩৩ দশমিক ৩৯ পয়েন্ট বেড়ে ৯০৮০ দশমিক ৯৭ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হয়েছে মোট ২২০টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৯৩টির, কমেছে ১০২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির। শেয়ার ও মিউচুয়াল ফান্ড বিক্রির পরিমাণ ১ কোটি ৯ লাখ ১ হাজার ৩৩০টি। আজ মোট লেনদেন হয়েছে ৪০ কোটি ৯২ লাখ ৩২ হাজার ১৫৯ টাকা, যা গত কার্যদিবসের চেয়ে ৮ কোটি ৮১ লাখ ৭১ হাজার ৭৫৮ টাকা বেশি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button