ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে প্রার্থী বাংলাদেশের আবু তাহের

EUআগামী ২২-২৫ মে অনুষ্ঠিতব্য ইউরোপিয়ান পার্লামেন্ট নির্বাচনে ফিনল্যান্ড থেকে প্রার্থী হয়েছেন বাংলাদেশি-ফিনিশ নাগরিক ফারুক আবু তাহের। বসন্তকালীন এবারের ইউরো নির্বাচনকে ঘিরে ফিনল্যান্ডের বামপন্থী রাজনৈতিক দল ‘ভাসেম্মিস্ত’ সম্প্রতি তাদের প্রার্থী তালিকা প্রকাশ করে। রাজধানী হেলসিংকি থেকে ১৩০ কিলোমিটার দূরবর্তী সমুদ্রতীরের কটকা প্রদেশে একটি মেটাল ইন্ডাস্ট্রিতে কর্মরত ফারুক আবু তাহেরের মনোনয়ন নিশ্চিত হবার পর এখন জোরেশোরে চলছে নির্বাচনী প্রচারাভিযান।
বাংলাদেশের ফেনী জেলার ছাগলনাইয়ার হরিপুর গ্রামের ফারুক আবু তাহের ২০০৮ থেকে স্থায়ীভাবে ফিনল্যান্ডে বসবাস করছেন। তার আগে বেশ ক’বছর ছিলেন সাইপ্রাসে। ফিনল্যান্ডে স্বল্প সময়ের বসবাস হলেও অনেকটা হঠাত করেই এবছর তাঁর মূলধারার রাজনীতিতে অনুপ্রবেশ। ১১ এপ্রিল এই প্রতিবেদকের সাথে একান্ত আলাপচারিতায় এমনটাই জানালেন ফারুক আবু তাহের। ইউরোপিয়ান পার্লামেন্ট নির্বাচনে প্রার্থী হতে পেরেই দারুন উজ্জ্বীবিত তিনি। বললেন, “ধর্ম-বর্ণ নির্বিশেষে ইউরোপজুড়ে সবার সমান অধিকার শতভাগ নিশ্চিত করতে চাই আমি। কোয়ালিফিকেশন থাকা সত্ত্বেও অনেক সময় আমরা বিভিন্ন দেশে নিজেদেরকে মেলে ধরতে পারছি না, লিডারশিপের গুণাবলী থাকা সত্ত্বেও নেতৃত্বের আসনে অধিষ্ঠিত হতে পারছি না আমরা”।
প্রায় ৩ হাজার বাংলাদেশির বসবাস ফিনল্যান্ডে, যাদের বেশির ভাগই বসবাস করেন রাজধানী হেলসিংকিতে। এখানকার বাংলাদেশ কমিউনিটি ফারুক আবু তাহেরকে এতোদিন না চিনলেও ইউরো নির্বাচনে বামপন্থী রাজনৈতিক দল ‘ভাসেম্মিস্ত’ কর্তৃক তাঁকে প্রার্থী ঘোষণার পর গোটা ফিনল্যান্ডের মেইনস্ট্রিম রাজনৈতিক অঙ্গণে উচ্চারিত হচ্ছে তাঁর নাম। আলাপচারিতায় এই প্রতিবেদককে তিনি আরো বলেন, “২০০ আসন বিশিষ্ট ফিনিশ পার্লামেন্টে আমাদের দলের যে ১২ জন প্রভাবশালী এমপি রয়েছেন তাঁদের ২ জনের সাথে আমার অনেক আগে থেকেই ঘনিষ্ঠতা ছিলো এবং চলতি বছরের ফেব্রুয়ারি মাসে হিলসিংকিতে পার্লামেন্ট হাউজে তাঁরাই আমাকে আনুষ্ঠানিকভাবে প্রস্তাব করেন ইউরো নির্বাচনে প্রার্থী হবার”।
বাংলাদেশি-ফিনিশ ডুয়েল সিটিজেনশিপ ফারুক আবু তাহেরের। ইউরোপিয়ান পার্লামেন্ট নির্বাচনে প্রার্থী হবার মধ্য দিয়ে ইতিমধ্যে তিনি উজ্জ্বল করেছেন লাল-সবুজ পতাকার ভাবমূর্তি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button