ইস্ট লন্ডন মসজিদের ইমাম আবুল হোসেইন-এর ৬টি ইসলামী বইয়ের প্রকাশনা অনুষ্ঠান

Bookবৃটিশ-মুসলিম শিশুদের ইসলামী শিক্ষায় শিক্ষিত করে গড়ে তোলতে ৪টি শিশুতোষ বইসহ ছয়টি বই রচনা করেছেন ইস্ট লন্ডন মসজিদের ইমাম হাফিজ মাওলানা আবুল হোসেইন খান।
২৪ আগষ্ট শনিবার বিকেলে আল-বালাগ পাবলিকেশন্স এর উদ্যোগে একযোগে এই ছয়টি বইয়ের প্রকাশণা অনুষ্ঠিত হয়। লন্ডন মুসলিম সেন্টারের সেমিনার হলে অনুষ্ঠিত এ প্রকাশণা অনুষ্ঠানে বক্তারা বইগুলোর বহুল প্রচার কামনা করে বলেন, মুসলিম শিশুদের ইসলামি শিক্ষায় শিক্ষিত করে গড়ে তোলা একটি অপরিহার্য্য বিষয়। আমাদের সমাজে শিশুদের প্রকৃত ইসলামী শিক্ষায় শিক্ষিত করতে নানা প্রতিবন্ধকতা রয়েছে। রয়েছে উপযুক্ত শিক্ষা মাধ্যমের অভাব। আমরা আশাবাদী,  মাওলানা আবুল হোসেইন রচিত বইগুলো বৃটেনের প্রতিকুল পরিবেশে বেড়েউঠা শিশুদের ইসলামি শিক্ষায় শিক্ষিত করতে গুরুত্বপুর্ণ ভুমিকা রাখবে।
মাওলানা আবুল হাসেইনের সভাপতিত্বে ও পরিচালনায় অনুষ্ঠিত প্রকাশণা অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইস্ট লন্ডন মসজিদের ইমাম ও খতীব বিশিষ্ট ইসলামি চিন্তাবিদ শায়েখ আবদুল কাইয়ুম, সাপ্তাহিক লন্ডন বাংলা সম্পাদক বিশিষ্ট কমিউনিটি নেতা কেএম আবু তাহের চৌধুরী, দাওয়াতুল ইসলাম ইকের নায়েবে আমীর মাওলানা মওদুদ হাসান, ওয়েস্ট লন্ডন মসজিদের ইমাম ও খতীব, চ্যানেল এস এর ইসলাম এসেনশিয়াল প্রোগ্রামের উপস্থাপন মাওলানা আবু সাঈদ আনসারী, দারুল উম্মাহ মসজিদের ইমাম মাওলানা আবুল হাসনাত, গ্লাসকো মসজিদের সাবেক ইমাম মাওলানা রেজাউল করিম।
অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সাপ্তাহিক নতুন দিন-এর নির্বাহী সম্পাদক তাইছির মাহমুদ, মাওলানা আব্দুল হাই খান, কবি শিহাবুজ্জামান কামাল, মাওলানা আব্দুল মুনিম চৌধুরী। শুরুতে পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন ইস্ট লন্ডন মসজিদের ইমাম হাফিজ আবু তাইয়্যেব। নাশিদ পরিবেশন করেন হাফেজ নওশাদ মাহফুজ। অনুষ্ঠানের মধ্যখানে প্রজেক্টারের সাহায্যে ছয়টি গ্রন্থের বিষয়বস্তু তুলে ধরেন লেখক মাওলানা আবুল হোসেইন খান।
উল্লেখ্য, প্রকাশিত ছয়টি ইসলামিক বইয়ের মধ্যে ৪টি হচ্ছে শিশুদের জন্য ইংলিশ ভাষায় লেখা। আর দুইটি বাংলায় বড়দের জন্য রচিত। শিশুদের জন্য রচিত চারটি বই হচ্ছে চিলড্রেন কায়দা বুক, চিলড্রেন দোয়া বুক, চিলড্রেন কুরআন সুন্নাহ ও চিলড্রেন প্রফেটিক পিয়ার্লস বুক। বাংলা ভাষায় রচিত দুইটি গ্রন্থ হচ্ছে হাজ্জ, উমরা ও জিয়ারাহ এবং  কুয়েশ্চন এন্ড আনসার ইন ফিকহ।
অনুষ্ঠানে অতিথির বক্তব্যে কেএম আবু তাহের চৌধুরী একই সাথে ছয়টি গ্রন্থের প্রকাশণাকে ছয়টি বইয়ের আক্বিকা হিসেবে অভিহিত করেন। তিনি বলেন, মাওলানা আবুল হোসেইন আমাদের জন্য অত্যন্ত গুরুত্বপুর্ণ একটি কাজ করেছেন। আগামীতে আমাদের জন্য আরো সময়োপযোগী বই রচনা করবেন বলে তিনি আশা প্রকাশ করেন। তিনি বিয়ে-শাদীতে অপ্রয়োজনীয় উপহার প্রদানের পরিবর্তে এসব বই উপহার প্রদানের আহবান জানান। ইমাম আবদুল কাইয়ুম বইগুলোর বহুল প্রচার কামনা করেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button