নির্বাচনের আগে ইমিগ্রেশন আইনে পরিবর্তন আসছে

UKBAনির্বাচনের ঠিক আগমুহুর্তে আবারো ব্রিটেনের ইমিগ্রেশন আইনে বড় ধরনের পরিবর্তন আনতে যাচ্ছে কোয়ালিশন সরকার। এরই মধ্যে হোম অফিস বেশ কিছু বিষয়ে আইন পরিবর্তনের ঘোষনা দিয়েছে। যা আগামী ৬ই এপ্রিল থেকে কার্যকর হবে বলে জানিয়েছে ইউকে ভিসা এন্ড ইমিগ্রেশন।
গত ২৬ ফেব্রুয়ারী বৃটিশ ইমিগ্রেশন মিনিষ্টার জেমস ব্রোকেন শায়ার নতুন এই পরিবর্তনের বিষয়টি বৃটিশ পার্লামেন্টের হাউজ অব কমন্সে উত্থাপন করেন। ইমিগ্রেশন আইন পরিবর্তনের মাঝে রয়েছে পয়েন্ট বেইজ্ড ভিসা পদ্ধতির আপীল রাইট তুলে দেওয়া এবং ইংলিশ টেষ্টের উপর কড়াকাড়ি আরোপ। বৃটেনের ইমিগ্রেশন ১শ হাজারের নিচে নামিয়ে আনার প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এলেও সে প্রতিশ্রুতি পূরন করতে পারেনি বর্তমান সরকার।
তাই আগামী নির্বাচনের ভোটারদের আস্থা অর্জন করতে  নির্বাচনকে সামনে রেখে আবারো অভিবাসন আইন কঠোর করতে যাচ্ছে বৃটিশ সরকার। নতুন নিয়মে সব ধরনের পয়েণ্ট বেইসড ভিসা যেমন ষ্টুডেন্ট ভিসা/ ওয়ার্কিং ভিসায় কোন ধনের আপীল করার নিয়ম থাকবেনা।  আপীলের পরিবর্তে ভিসার আবেদন রিফিউজের ২৮ দিনের মধ্যে এডমিনিষ্ট্র্যাটিব রিভিউর নিয়ম চালু করা হচ্ছে। এই রিভিউর আওতায় হোমঅফিস কেইস ওয়ার্কাররাই রিভিউর সিদ্ধান্ত দিবেন। এবারের ইমিগ্রেশন নিয়ম পরিবর্তনে সবচেয়ে বেশী কঠিন আইনের মুখোমুখি হতে যাচ্ছে বিদেশী শিক্ষার্থীরা। কারণ আগের মতো এখন আর বিভিন্ন সার্ভিস প্রোভাইডারদের ইংলিশ টেষ্ট গ্রহন করবেনা হোম অফিস। শুধু মাত্র আইএলটিএসে এবং ট্রিনিটি কলেজের ইংলিশ টেষ্ট ভিসা আবেদনে গ্রহন করা হবে।
তবে ব্যবসায়ীরা যাতে বৃটেনের ভিসা সহজে পেতে পারে সে ব্যবস্থা করতে যাচ্ছে সরকার। এছাড়া ইউরোপীয়ান ইউনিয়নের বাইরে থেকে স্পাউস কিংবা ফ্যামিলি মেম্বারদের নিয়ে আসার ক্ষেত্রে নিয়ম নীতি কিছুটা শীতিল করা হচ্ছে। নতুন নিয়মে আগামী ছয় এপ্রিলের পর থেকে পয়েন্ট বেইজ ভিসার আবেদন বাতিল হলে তার জন্য কোন আপীল গ্রহনযোগ্য  হবেনা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button