টপ ইউনিভার্সিটি র‍্যাংকিংয়ের শীর্ষে লন্ডন

Uni Studentসমগ্র বিশ্বের মধ্যে বৃটেনের লন্ডন সিটি হলো টপ ইউনিভার্সিটির জন্য প্রসিদ্ধ স্থান। এক লিগ টেবিল র‍্যাংকিয়ে এ তথ্য প্রকাশিত হয়েছে। বিশ্বের ১০০ নামকরা বিশ্ববিদ্যালয়ের মধ্যে লন্ডন সিটিতে রয়েছে ৬টি অত্যন্ত উঁচুমানের এবং বিশ্বের শীর্ষ স্থান দখলকারী বিশ্ববিদ্যালয়। ৭ মার্চ রাতের টাইমস এডুকেশন ওয়ার্ল্ড রেপুটেশন র‍্যাংকিং প্রকাশিত হয়েছে, যেখানে এমন তথ্য সন্নিবেশিত হয়েছে। বিশ্বের এই ১০০টি উঁচু মানের শীর্ষ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাম নেই।
এই র‍্যাংকিং তালিকা দেখে এডুকেশন এক্সপার্টরা বলছেন, নিঃসন্দেহে এই তালিকা প্রমাণ কয়রে লন্ডন হচ্ছে উচ্চ শিক্ষা এবং বিশ্ববিদ্যালয়ের জন্য অপ্রতিদ্বন্দ্বী এক বিদ্যার পাদপিঠ।
টাইমস এডুকেশনের হায়ার র‍্যাংকিং তালিকায় লন্ডন স্কুল অব ইকোনোমিকসের সঙ্গে আছে ইমপেরিয়াল কলেজ, যার ওয়ার্ল্ড র‍্যাংকিং হলো ১৩তম। আর কিংস কলেজ ইউরোপের মধ্যে টপকে উপরে উঠে এসেছে, যার র‍্যাংকিং আগে ছিল ৭০ এখন হয়েছে ৪৩তম। লন্ডন বিজনেস স্কুল এবং লন্ডন স্কুল অব হাইজিন এবং ট্রপিক্যাল মেডিসিন এই শীর্ষ র‍্যাংকিং এ স্থান করে নিয়েছে।
এক প্রতিক্রিয়ায় টাইমস এডুকেশন র‍্যাংকিং এর এডিটর ফিল ব্যাটি বলেন, এই রেজাল্ট প্রশ্নাতীতভাবে বিশ্বের অন্য কোনো দেশের সিটির চাইতে লন্ডন সিটির বিশ্ব সেরা বিশ্ববিদ্যালয়ের টপ র‍্যাংকিং এ স্থান কয়রে নিয়েছে। শুধু তাই নয়, অন্য কোন সিটি বা দেশের শহর লন্ডনের কাছাকাছিও আসতে সক্ষম হয়নি। আজকের রিপোর্ট বিশ্বের ১০০ সেরা বিশ্ববিদ্যালয়ের মধ্যে লন্ডন শহরের ছয়টি বিশ্ববিদ্যালয় শীর্ষ স্থান দখল করে নিয়েছে।
ব্যাটি আরো বলেন, ম্যাসাচুটসের ক্যামব্রিজ হার্ভার্ডের হোম ও এমআইটি অবশ্যই ভালো এবং নামী দামী ও শীর্ষে রয়েছে, তারপরেও সংখ্যা ও অন্যান্য আনুষঙ্গিক বিচারে লন্ডনের মতো শীর্ষ ৬টি বিশ্ববিদ্যালয়ের পীঠস্থান অন্য কোথাও নেই বা তালিকায় আসেনি।
প্রসঙ্গত, বিশ্বের শীর্ষ বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিং গুরুত্ব অনেক এবং এর প্রভাবও বেশি। কেননা এর উপর নির্ভর করে বিদেশী ছাত্রছাত্রী আকর্ষণ, ফি, ছাত্রছাত্রীদের পছন্দ অনুযায়ী পড়াশুনার স্থান নির্ধারণ, কোর্স কারিকুলাম ইত্যাদি নির্ভর করে। টাইমস সূত্রে জানা গেছে এ বছর ১০ হাজারেরও বেশি সিনিয়র একাডেমীদের এই সার্ভেতে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানানো হয়েছিলো।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button