স্থলাভিষিক্ত হচ্ছেন তার জ্যৈষ্ঠপুত্র

চেয়ারম্যানের পদ থেকে মারডকের পদত্যাগ

বিশ্বের সবচেয়ে শক্তিশালী ও ব্যতিক্রমিক মিডিয়া ব্যক্তিত্ব ৯২ বছর বয়সী রুপার্ট মারডক ৭০ বছর পর ফক্স কর্পোরেশন ও নিউজ কর্পো-এর চেয়ারম্যানের দায়িত্ব থেকে পদত্যাগ করেছেন। তার স্থলাভিষিক্ত হচ্ছেন তার জ্যৈষ্ঠপুত্র লকলেন মারডক। ব্যবসায়ের নিয়ন্ত্রন নিয়ে বড়ো ভাই জেমসকে নিয়ে জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে তিনি কোম্পানী দু’টির দায়িত্ব নিচ্ছেন।
ফোর্বস ম্যাগাজিন অনুসারে, অষ্ট্রেলীয় বংশোদ্ভূত ব্যবসায়ী রুপার্ট মারডকের মোট সম্পদের পরিমান ১৩.৮ বিলিয়ন পাউন্ড। তার ব্যবসা যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপ ও অস্ট্রেলিয়ায় বিস্তৃত। চেয়ারম্যানের পদ থেকে পদত্যাগ করলেও তিনি কোম্পানী দু’টির এমিরিটাস চেয়ারম্যান হিসেবে ব্যবসায় জড়িত থাকবেন।
এক বিবৃতিতে রুপার্ট মারডক বলেন, আমার সমগ্র পেশাগত জীবনে আমি প্রতিদিন সংবাদ ও আইডিয়া নিয়ে ব্যস্ত থেকেছি এবং এর কোন পরিবর্তন হবে না। তবে এখন আমার জন্য ভিন্ন দায়িত্ব গ্রহনের সঠিক সময়। আমরা জানি আমাদের প্রকৃত মেধাবী টিম এবং নিবেদিত সুশৃঙ্খল নেতৃত্ব রয়েছে লকলেনের মাঝে, যিনি হবেন উভয় কোম্পানীর একমাত্র চেয়ারম্যান।
তিনি আরো বলেন, আমার কোম্পানীগুলোর সুঠাম স্বাস্থ্য রয়েছে, যেমন রয়েছে আমার নিজের। আমার সুযোগ সুবিধাদি আমাদের বানিজ্যিক চ্যালেঞ্জসমূহের চেয়ে অনেক বেশী সমুন্নত। আগামী দিনগুলোতে আশান্বিত হওয়ার সকল যুক্তি রয়েছে আমাদের। আমি অবশ্যই নিজে এবং আমার পরিকল্পনা এসবে অংশ নেবে। গত এপ্রিলে ‘ফক্স’ একটি মামলায় ভোটিং মেশিন প্রতিষ্ঠান ‘ডমিনিয়ন’কে ৭৮৭.৫ মিলিয়ন পাউন্ড প্রদানে সম্মত হয় একটি আপোষ নিষ্পত্তির ফলশ্রুতিতে। যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি নির্বাচনের ওপর সংবাদ প্রকাশের জেরে এক দীর্ঘ মামলায় জড়িয়ে পড়ে মিডিয়াটি। ঐ নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প পরাজিত হন। এছাড়াও ফক্স মিডিয়া প্রায় ২.৭ বিলিয়ন ডলারের অমীমাংসিত মামলার সম্মুখীন। ডমিনিয়নের সহযোগী ভোটিং মেশিন প্রতিষ্ঠান ‘স্মার্টমেটিক’ এই অর্থ দাবি করছে ক্ষতিপূরন হিসেবে।
মিঃ মারডকের ‘নিউজ কর্পে’র হেড অফিস নিউ ইয়র্কে যেখানে রয়েছে তার কয়েকশ’ স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক নিউজ আউটলেট। তার কোম্পানী ‘ওয়াল স্ট্রিট জার্নাল’ ও ‘নিউইয়র্ক পোস্ট’ এর মালিক।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button