বরিস জনসনের পদত্যাগের জন্য এমপিদের চাপ বাড়ছে

সর্বশেষ সাবেক মন্ত্রী ও রক্ষনশীল দলের জনৈক এমপি ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে পদত্যাগের আহ্বান জানিয়েছেন। এ নিয়ে প্রকাশ্যে পদত্যাগের আহ্বান জানানো এমপি’দের সংখ্যা দাঁড়িয়েছে ১৫। এমপি নিক গিব বলেন, এখন সময় হয়েছে প্রধানমন্ত্রীর চলে যাবার। কভিড বিধিনিষেধকালীন সময়ে ১০ নং ডাউনিং স্ট্রিট ও হোয়াইট হল ব্যাপী অনুষ্ঠিত পার্টিগুলোর ব্যাপারে তার ব্যাখ্যা বিশ্বাসযোগ্য নয় বলে তিনি মন্তব্য করেন।
সাবেক স্কুল বিষয়ক মন্ত্রী নিক গিব , যিনি তিনজন প্রধানমন্ত্রীর অধীনে কাজ করেন, জানান, নয়জন রক্ষনশীল এমপি’র মধ্যে একজন যিনি এই মর্মে জনসমক্ষে প্রকাশ করেছেন যে, তারা মিঃ জনসনের ব্যাপারে তাদের অনাস্থা সম্বলিত চিঠি দাখিল করেছেন। ব্যক্তিগতভাবে পদত্যাগের আহ্বানকারীদের সংখ্যা আরো বেশী।
বগনর রেগিস ও লিটলহ্যাম্পটন- এর এমপি বলেন যে, রক্ষনশীল দলকে অবশ্যই কঠিন সত্যের মুখোমুখি হতে হবে। তিনি বলেন, বিশ্বাস পুনরুদ্ধারের জন্য আমাদের প্রধানমন্ত্রী পরিবর্তন প্রয়োজন।
ইতোমধ্যে মেট্রোপলিটন পুলিশ একটি ফটোগ্রাফ হস্তান্তর করেছে যাতে দেখা যায়, বিয়ার হাতে প্রধানমন্ত্রী বরিস জনসন ২০২০ সালের জুন মাসে তার জন্মদিনের কথিত অনুষ্ঠানে উপস্থিত রয়েছেন। ব্রিটিশ মিরর পত্রিকা জানায়, এই ফটোগ্রাফ বা ছবিটি সেই ৩শ’ ছবির একটি, যেগুলো মেট্রোপলিটান পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে, যারা সম্ভবত: কভিড বিধিনিষেধ লংঘন করে ১২ টি অনুষ্ঠানের বিষয়ে তদন্ত করছে।
১০ নং বলেছেন, মেট্রোপলিটান পুলিশের তদন্তকালে তারা কোন মন্তব্য করবে না।
প্রধানমন্ত্রী বরিস জনসন গত শুক্রবার ২৪ ঘন্টার চেয়ে কম সময়ে পঞ্চমবারের মতো পদত্যাগের আহ্বান পান। স্বাস্থ্যমন্ত্রী সাজিদ সাভিদ স্পষ্টভাবে জানিয়েছেন যে, তিনি স্যার কেইর স্টার্মারের ওপর মিঃ জনসনের আক্রমনের সাথে একমত নন, যখন পাবলিক প্রসিকিউশনের পরিচালক থাকাকালে লেবার নেতা জিমি স্যাভাইলের বিচারে ব্যর্থ হন বলে তিনি অভিযোগ করেন।
ব্যাকবেঞ্চার অ্যারন বেলও প্রকাশ্যে ঘোষণা করেন যে, তিনি তার নেতার প্রতি অনাস্থায় ভোট অনুষ্ঠানের আহ্বান জানিয়ে একটি চিঠি দাখিল করেছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button