ইসলাম ধর্ম গ্রহণ করেছেন সাবেক ফুটবল তারকা এমেকা ইজিউগো

Emekaবিশ্বনবী হযরত মুহাম্মাদ (সা.)’র জীবনী পড়ে ইসলাম ধর্ম গ্রহণ করেছেন সাবেক নাইজেরিয় ফুটবল তারকা এমেকা ইজিউগো। বার্তা সংস্থা স্পাই ঘানা জানিয়েছে, বিশ্বকাপে খেলা সাবেক এই ফুটবলার বলেছেন, ‘আমি সব সময়ই একজন অনুসন্ধিতসু বা সত্য-সন্ধানী এবং আমি নানা ধর্মের ওপর পড়াশুনা করেছি। নবী মুহাম্মাদ (সা.)’র জীবনী পড়ে আমি খুবই অনুপ্রাণিত হয়েছি।’
নবী মুহাম্মাদ (সা.)’র জীবনী পড়ার কারণেই তিনি ইসলাম গ্রহণে অনুপ্রাণিত হয়েছেন বলে জানান।
৪৬ বছর বয়স্ক এমেকা ইজিউগো ১৯৯৪ সালে নাইজেরিয়ার জাতীয় দলের সদস্য হিসেবে বিশ্বকাপ ফুটবলে অংশ নিয়েছিলেন এবং প্রায় এক দশক ধরে খেলেছেন ঢাকার ঐতিহ্যবাহী ফুটবল ক্লাব মোহামেডান স্পোর্টিং ক্লাবে।
নবীগণের মধ্যে শ্রেষ্ঠ মহানবী মুহাম্মাদ (সা.)’র অনুসারী হতে পেরে তিনি সম্মান অনুভব করছেন বলে জানান। তিনি নিজের নতুন নাম হিসেবে বেছে নিয়েছেন মুস্তফা মুহাম্মাদ। এরিমধ্যে তিনি নতুন পাসপোর্টের জন্য আবেদন জানিয়েছেন যাতে নাইজেরিয়ায় ফিরে যেতে পারেন এই নতুন নাম নিয়েই।
২০১২ সালের ফেব্রুয়ারি মাসেই একবার এ খবর প্রকাশিত হয়েছিল যে এমেকা ইজিউগো মুসলমান হয়েছেন। তবে এই প্রথম তিনি কোনো গণমাধ্যমকে জানিয়েছেন তার মুসলমান হবার কারণ।
জানা গেছে সপ্তাহখানেক আগে ঢাকা মোহামেডানের ম্যানেজার আমিরুল ইসলাম ও সাবেক সতীর্থ তারকা খেলোয়াড় কায়সার হামিদকে নিয়ে একজন ইসলামী চিন্তাবিদের সঙ্গে সাক্ষাতের পর তিনি শাহাদাতাইন তথা ইসলাম ধর্ম গ্রহণের শপথ-বাক্যদ্বয় (আল্লাহ ছাড়া কোনো উপাস্য নেই এবং মুহাম্মাদ-সা. তাঁর রাসূল) পাঠ করেন।
এমেকা জানান বাংলাদেশে তার অনেক বন্ধু রয়েছেন, যারা তার নিজ পরিবারের মতই আপন এবং তারা ইসলাম ধর্ম গ্রহণে তাকে সমর্থন যুগিয়েছেন।
ইসলাম গ্রহণের সিদ্ধান্ত তার শক্তি বাড়িয়ে দিয়েছে বলেও তিনি মন্তব্য করেছেন। আগের চেয়েও বেশি ইবাদত এবং ধর্ম-কর্ম করতে হচ্ছে বলে তার জীবন এখন অনেক বেশি নিয়মানুবর্তী বলে এমেকা জানান।
তিনি বলেছেন: ‘আমি সবে মাত্র একটি বীজ বুনেছি এবং এখন একে পরিচর্যা করে একটি গাছে পরিণত করতে হবে। ইসলাম গ্রহণের নানা ভাল দিক ধীরে ধীরে আমার কাছে স্পষ্ট হবে, তবে এই মুহূর্তে আমি বলব, এ ধর্ম আমার জীবনকে আগের চেয়েও সুশৃঙ্খল করেছে।’

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button