অবৈধ অভিবাসীদের বাড়ি ভাড়া দিলেই কারাদণ্ড

UK BAঅবৈধ অভিবাসন ইস্যুতে আরও কঠোর অবস্থান নিচ্ছে ইংল্যান্ড। এবার অবৈধ অভিবাসীদের বাড়ি ভাড়া দিলে বাড়িওয়ালাদের পাঁচ বছরের কারাদণ্ডের ঘোষণা দিতে যাচ্ছে দেশটি।
ব্রিটিশ দৈনিক ইন্ডিপেন্ডেন্ট তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, আজই বাড়িওয়ালাদের কারাদন্ডের বিধান রেখে একটি প্রজ্ঞাপন ঘোষণা দিতে যাচ্ছে সরকার।
চলতি বছর এশিয়া ও আফ্রিকার সংঘাতপূর্ণ দেশগুলি থেকে ইউরোপমুখী অভিবাসন প্রত্যাশীদের ঢল নামে। এসব অভিবাসনপ্রত্যাশীদের নিজেদের দেশে আশ্রয় দিতে রাজী নয় ব্রিটেন। গত বছর পাস হওয়া একটি আইনে বাড়িভাড়া দেয়ার আগে ভাড়াপ্রত্যাশীদের অবস্থার বিষয়ে খোঁজ নেয়া বাড়িওয়ালার জন্য বাধ্যতামূলক করা হয়েছে। আর এতে ব্যর্থ হলে প্রতি রাতে একজন প্রাপ্তবয়স্কের ভাড়া হিসেবে তিন হাজার পাউন্ড জরিমানার বিধান রাখা হয়েছে। এ আইনটি ওই সময় কেবল পশ্চিম মিডল্যান্ডে প্রয়োগ হয়েছিল। এবার এটি পুরো ইংল্যান্ডের জন্য প্রয়োগের সিদ্ধান্ত হয়েছে। সংসদের এবারের বষন্তকালীন অধিবেশনে যে অভিবাসন বিলটি উত্থাপিত হতে যাচ্ছে , তাতে অবৈধ অভিবাসীদের ভাড়া দিলে বাড়িওয়ালা ও বাড়িভাড়া এজেন্টদের ফৌজদারি আইনের আওতায় আনা হচ্ছে। এতে  অসৎ বাড়িওয়ালা ও এজেন্টদের জরিমানা ও পাঁচ বছরের কারাদণ্ডের বিধান রাখা হচ্ছে।
সমাজমন্ত্রী গ্রেগ ক্লার্ক বলেন, ‘ যেসব অসৎ বাড়িওয়ালা অবৈধ অভিবাসীদের ভাড়া দিয়ে টাকা কামাচ্ছে- বিপদগ্রস্থ মানুষকে শোসন করছে এবং আমাদের অভিবাসন আইন লঙ্ঘন করছে তাদের বিরুদ্ধে কঠোর অবস্থান নিতে আমরা দৃঢ় প্রতিজ্ঞ। ভবিষ্যতে বাড়িওয়ালাদের ভাড়া দেওয়ার আগে নিশ্চিত হতে হবে যাদের সম্পত্তি ভাড়া দেয়া হচ্ছে তারা এ দেশে বৈধভাবে অবস্থান করছে।’

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button