২০২৪ সাল হবে তুরস্কের শতাব্দির লক্ষ্য অর্জনের বছর

তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান বলেছেন, ২০২৩ সালে লক্ষ্যসমূহ স্থির করার পর ২০২৪ সাল হবে তুরস্কের শতাব্দি অনুধাবনের বছর। ইংরেজী নববর্ষের প্রাক্কালে গত রোববার তিনি এক বানীতে একথা বলেন। এরদোগান তার নববর্ষের বার্তায় আরো বলেন যে, এমন এক সময়ে যখন বৈশ্বিক সংকট ক্রমশ: বৃদ্ধি পাচ্ছে, তখন তুরস্ক আবারো তার ব্যতিক্রমী বৈশিষ্ট্য প্রদর্শন করবে এবং দেশের ভাগ্য তারকাকে প্রস্ফুটিত করবে, যা হবে উৎপাদন, নিয়োগদান, প্রবৃদ্ধি ও উন্নয়ন।
তিনি বলেন, আমাদের নিজেদের শক্তিশালী করার মানে হচ্ছে, তাদের পদ্ধতিসমূহের অবসান, যা তাদের নিজেদের কল্যান ও নিরাপত্তার জন্য অন্য সবাইকে শোষন ও নির্যাতন করে। এরদোগান ২০২৪ সালের শুভ কামনা করে বলেন, এই অঞ্চলে নেতিবাচক ঘটনাবলীর কারনে একই সঙ্গে উত্তর ইরাকে পিকেকে সন্ত্রাসী সংগঠন কর্তৃক তুর্কী সৈন্যদের হত্যার দরুন একটি তিক্তমিষ্ট প্রতিক্রিয়া নিয়ে তুরস্ক নববর্ষে পদার্পন করেছে।
তিনি বলেন, একটি অধিকতর শান্তিপূর্ন বিশ্বের জন্য আমাদেরকে অবশ্যই খেয়াল রাখতে হবে তথাকথিত গনতন্ত্রী ও উদারপন্থী দেশগুলো যেনো রক্তরঞ্জিত সন্ত্রাসী সংগঠনগুলোকে সহায়তা প্রদান বন্ধ করে। এরদোগান ইউক্রেইনেও চলমান সংঘাত বন্ধের প্রতি আলোকপাত করেন।
তিনি বলেন, আমাদের এমন ঐকান্তিক প্রচেষ্টা দেখা দরকার, যা জনগনকে বেদনা ও দেশসমূহের সম্পদ অপচয়ে নিমজ্জিত করেছে। আর এটা করা হয়েছে রুশ-ইউক্রেইন যুদ্ধ শুরুর মাধ্যমে। আমাদের দেখা দরকার সমাজের ঐ সম্পদ, যা শতাব্দির পর শতাব্দি ধরে শোষন করা হয়েছে তাদের মর্যাদা করা হয়েছে ভূলুন্ঠিত, যা তাদের নিজেদের ভবিষ্যত, সমৃদ্ধি ও নিরাপত্তার জন্য ব্যবহৃত হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button