মাওলানা সাঈদীর লেখা বই নিষিদ্ধ হচ্ছে

মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর লেখা ‘নন্দিত জাতি নিন্দিত গন্তব্যে’ বইটি নিষিদ্ধ হতে যাচ্ছে। সরকারের গোয়েন্দা সংস্থার পক্ষ থেকে রিপোর্ট পাবার পর স্বরাষ্ট্র মন্ত্রণালয় এব্যাপারে সিদ্ধান্ত নিতে যাচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্র আভাস দিয়েছে।
সূত্র জানায়, কারাগারে থেকে মাওলানা সাঈদী বই লিখে প্রকাশের খবরটি প্রকাশের পর সরকারের উচ্চ পর্যায়ে এ নিয়ে আলোচনা হয়। এর প্রেক্ষিতে সরকারের একটি গোয়েন্দা সংস্থা বইটি বন্ধের প্রস্তাব করে প্রতিবেদন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে জমা দিয়েছে। প্রতিবেদনে উল্লেখ করা হয়, সাঈদির লেখা নন্দিত জাতি নিন্দিত গন্তব্যে’ বইটি এবছর ফেব্রুয়ারি মাস থেকে গোপনে বিক্রি করা হচ্ছে। কারাগার থেকে লেখার কারনে বইটি ছড়িয়ে পড়েছে শহর থেকে গ্রাম পর্যন্ত। ইন্টারনেটেও বইয়ের স্ক্যান কপি পাওয়া যাচ্ছে। বইটির বিক্রি অস্বাভাবিক বিক্রি বেড়ে যাবার কারনে দ্রুত নিষিদ্ধ করা দরকার বলে গোয়েন্দা প্রতিবেদনে মতামত দেয়া হয়।
জানা গেছে, ২০১০ সালের জুনে গ্রেফতার হওয়ার পর জেলখানায় বসে বইটি লেখার কাজ শুরু করেন দেলাওয়ার হোসাইন সাঈদী। বইটি প্রকাশ করেছে গ্লোবাল পাবলিশিং নেটওয়ার্ক নামের একটি প্রতিষ্ঠান। ৫২৪ পৃষ্ঠার এ বইয়ে ৫টি অধ্যায় রয়েছে। বইটির প্রকাশক মেজো ছেলে শামীম সাঈদী। প্রচ্ছদ করেছেন সেজো ছেলে মাসউদ সাঈদী। বইয়ের ‘অনুলেখক’ হিসেবে নাম রয়েছে আরেক ছেলে আবদুস সালাম মিতুলের। বড় মগবাজার নাবিল কম্পিউটার থেকে কম্পোজ করা ও বাংলাবাজারের আল আকাবা প্রিন্টার্স থেকে মুদ্রিত বইটির মূল্য ধরা হয়েছে ৩৫০ টাকা। পাঁচ অধ্যায়ের এ বইটি উৎসর্গ করা হয়েছে লেখকের প্রয়াত বড় ছেলে মাওলানা রাফিক বিন সাঈদীকে।
প্রতিবেদনে বলা হয়, সাঈদীর বইটি বিক্রি নিয়ে লাইব্রেরির মালিকরা মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করছেন। অনেকেই গোপনে এ বইটি বিক্রি করছেন। তবে পত্র পত্রিকায় খবর প্রকাশের পর বইটির বিক্রি বেড়ে গেছে।তবে প্রকাশরা বলছেন, বইটি নিষিদ্ধ করলে এর বিক্রি কয়েকগুণ বেড়ে যাবে। এর আগে তসলিমা নাসরিনের লজ্জা নিষিদ্ধ করার পর বিক্রি বেড়েছিল।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button