ইতালির মিলানে অধ্যাপক ওমর ফারুকের রচিত “বাংলাদেশিজ ইন ইউরোপ” গ্রন্থের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত

Bishwaমিলান থেকে আফছর উদ্দিন: এক জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে বিশিষ্ট লেখক, সাপ্তাহিক ইউরোবাংলার বহির্বিশ্ব প্রতিনিধি ও ইংরেজি সাপ্তাহিক ঢাকা পোস্ট সম্পাদক অধ্যাপক ওমর ফারুকের সাথে ইতালীর মিলানস্থ বাংলাদেশীদের মত বিনিময় সভা ও তার রচিত “বাংলাদেশিজ ইন ইউরোপ” গ্রন্থের প্রকাশনা উৎসব সম্প্রতি অনুষ্ঠিত হয়েছে।
সম্প্রতি মিলানের একটি রেস্টুরেন্টে প্রচুর বাংলাদেশীদের উপস্থিতিতে এ মত বিনিময় সভা ও প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়।  বাংলাদেশ জাতীয়তাবাদী দল, মিলান এর সিনিয়ার যুগ্ম সম্পাদক, সরদার আসাদুজ্জামান রিপনের পরিচালনায় এবং  বাংলাদেশ জাতীয়তাবাদী দল মিলান এর সভাপতি খান এমদাদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন হাজী ফরহাদ। প্রধান অতিথি ছিলেন অধ্যাপক ওমর ফারুক  তাঁর বক্তৃতায় ইউরোপে বসবাসরত বাংলাদেশিদের অবস্থা তুলে ধরেন এবং বাংলাদেশ ও ইউরোপের রাজনৈতিক আবস্থার ব্যাখ্যা দেন। অধ্যাপক ওমর ফারুক একজন পরিব্রাজক ও সামাজিক গবেষক হিসেবে ইউরোপ ও এশিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশ ব্যাপকভাবে সফর করছেন। এ পর্যন্ত তাঁর লেখা গ্রন্থ সংখ্যা প্রায় তিন ডজন। তিনি যুক্তরাজ্যসহ ইউরোপের বিভিন্ন দেশে বসবাসরত বাংলাদেশিদের নিয়ে তিনটি সুবিশাল গ্রন্থ রচনা করেন। ইউরোপে বসবাসরত বাংলাদেশিদের নিয়ে অধ্যাপক ওমর ফারুকের লেখা গ্রন্থ তিনটি হল -(১) বাংলাদেশি এক্সপেট্রিয়েট্স ইন ব্রিটেন (২) বাংলাদেশিজ ইন ব্রিটেন ও (৩) বাংলাদেশিজ ইন ইউরোপ। অধ্যাপক ওমর ফারুক তাঁর বক্তব্যে তাঁর রচিত বিভিন্ন গ্রন্থের বিষয়বস্তুগুলোও উপস্থিত প্রবাসী নেতৃবৃন্দ ও তাঁর বক্ত পাঠকদের কাছে তুলে ধরেন। সভায় তিনি প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।
মতবিনিময় সভায় আরও বক্তব্য রাখেন, বাংলাদেশ জাতীয়তাবাদী দল, মিলান এর সিনিয়র সহ সভাপতি আব্দুল্লাহ আল-মামুন, সাধারণ সম্পাদক হোসেন মোঃ মনির, সাংগঠনিক সম্পাদক হারুন-অর রশিদ, সহ সভাপতি আব্দুল মান্নান, হাওলাদার শাহীন মাহমুদ, হুমায়ূন কবির, কাজি শওকাত হোসেন দিপু, শাহাদত হোসেন মিন্টু, বাংলাদেশ জাতীয়তাবাদী দল, মিলান এর সাবেক সভাপতি হাবিবুর রহমান আইয়ূব, প্রতিষ্ঠাতা সভাপতি খান আহমেদ রোখন। স্বেচ্ছা সেবক দলের সভাপতি আবুল কালাম। সাংগঠনিক সম্পাদক সিদ্দিকুর রহমান মোল্লা। যুব দলের জুয়েল, সোহরাব ছাড়াও ১৮ দলের বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ। বিভিন্ন ইলেকট্রনিকস ও প্রিন্টিং মিডিয়ার কর্মীরা উপস্থিত ছিলেন।
অধ্যাপক ওমর ফারুক যুক্তরাজ্য থেকে ইউরোপের বেশ ক‘টি দেশ সফরের অংশ হিসেবে তিনি প্যারিস ও ব্রাসেল্স হয়ে মিলান আসেন এবং এখানে প্রবাসী বাংলাদেশিদের সাথে মতবিনিময় সভায় মিলিত হন।
তিনি বাংলাদেশিজ ইন ইউরোপ গ্রন্থের জন্য ইউরোপের বিভিন্ন দেশ ঘুরে প্রায় সহ¯্রাধিক প্রবাসী বাংলাদেশির সাক্ষাৎকার গ্রহণ করেন। বর্তমানে তিনি বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশিদের নিয়ে ‘বাংলাদেশিজঃ এরাউন্ড দ্যা ওয়ার্ল্ড’ নামে একটি গ্রন্থ লেখার কাজ শুরু করেছেন। বিশ্বের যে সব দেশে উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশি জনগোষ্ঠী বসবাস করছেন, সে সব দেশগুলোর প্রথিতযশা বাংলাদেশিদের প্রফাইল ও সাক্ষাৎকার সম্বলিত এ গ্রন্থটির কাজে জাপান, দক্ষিণ কোরিয়া, মালয়শিয়া, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাতসহ  মধ্যপ্রাচ্য, দক্ষিণ ও দক্ষিণপূর্ব এশীয় দেশুগুলো, কানাডা, আমেরিকা, অষ্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ছাড়াও ইউরোপের বিভিন্ন দেশে ইতোমধ্যে একটি গবেষণা গ্রুপ কাজ শুরু করেছে। ‘বাংলাদেশিজঃ এরাউন্ড দ্যা ওয়ার্ল্ড’ নামে অধ্যাপক ওমর ফারুক রচিত এ গ্রন্থটি আগামী ২০১৪ সালে প্রকাশিত হবে বলে লেখক আশা করছেন।
অনুষ্ঠানে বক্তারা নিহাল পাবলিকেশন কর্তৃক প্রকাশিত গ্রন্থ সমূহ পাঠের জন্য আগ্রহ প্রকাশ করেন এবং অচিরেই মিলানে একটি বইমেলা আয়োজনের অনুরোধ করেন। উল্লেখ্য অধ্যাপক ওমর ফারুক হলেন নিহাল পাবলিকেশনের স্বত্বাধিকারী। মন যে আমার নবীর দেশে, রক্তাক্ত পিলখানাসহ অধ্যাপক ওমর ফারুকের অনেক জনপ্রিয় গ্রন্থ এ প্রকাশনী থেকেই প্রকাশিত হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button