পাকিস্তানের বেসরকারি স্কুলে মালালার বই নিষিদ্ধ

Im Malalaপাকিস্তানের বেসরকারি স্কুলগুলোতে মালালা ইউসুফ জাইয়ের লেখা বই নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। দেশের ১৫২,০০০ বেসরকারি স্কুলের প্রতিনিধিত্বকারী অল পাকিস্তান প্রাইভেট স্কুলস ফেডারেশন সিদ্ধান্ত নিয়েছে, শিক্ষার্থীরা ‘আই এম মালালা’ বইটি পড়লে তাদের ওপর নেতিবাচক প্রভাব পড়বে।
ফেডারেশন আরও বলেছে, এ বইয়ে ইসলামের প্রতি সে পুরোপুরি শ্রদ্ধাশীল নয় বলে তারা মনে করছেন। তাই স্কুলের পাঠ্যসূচিতে এ অন্তর্ভুক্ত করা হবে না বা স্কুলের লাইব্রেরিতেও এটি রাখা হবে না। সরকার এ বইয়ের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ না করলেও সরকারি স্কুলের পাঠ্যসূচিতে এটি অন্তর্ভুক্ত করার কোন পরিকল্পনা করেনি।
ফেডারেশনের প্রেসিডেন্ট মীর্জা কাশিফ বলেছেন, ফেডারেশনের পক্ষ থেকে বইটি পর্যালোচনার কথা ভাবা হয়েছিল। এরপর আমরা সেটি পর্যালোচনা করে সিদ্ধান্তে পৌঁছেছি যে, এটা আমাদের শিশু, বিশেষ করে শিক্ষার্থীদের জন্য উপযোগী নয়।
তিনি বলেন, পাকিস্তান একটি আদর্শভিত্তিক রাষ্ট্র। এর আদর্শ হচ্ছে ইসলাম। এ বইটিতে অনেক ধরনের বক্তব্য রয়েছে যা আমাদের মূল্যবোধের পরিপন্থি।
কাশিফ বলেন, পাকিস্তানের ২৫ মিলিয়ন শিক্ষার্থী বেসরকারি স্কুলে পড়াশোনা করে। তিনি বলেন, মালালা বাকস্বাধীনতার দোহাই দিয়ে সালমান রুশদির পক্ষ নিয়েছে। এছাড়া নবীর কথা উল্লেখ করতে গিয়ে (সা.) এর ভুল ব্যাখ্যা করেছে।
তিনি বলেন, ধারণা করা হচ্ছে এ বইয়ের বেশিরভাগই মালালা নিজে লেখেনি। কারণ, এতে এমন অনেক ঘটনার উল্লেখ করা হয়েছে যখন মালালার জন্মই হয়নি। অবশ্য পাকিস্তানে মালালা এবং তার বইটিকে ঘিরে মিশ্র প্রতিক্রিয়া রয়েছে।
অনেকে মনে করেন, পশ্চিমারা নিজেদের স্বার্থে মালালাকে ব্যবহার করছে। এর আগে তালেবানরা হুমকি দিয়ে বলেছিল, যে দোকানে এ বই রাখা তারা সেখানে তারা হামলা চালাবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button