ব্রিটেনের রাস্তায় চালকবিহীন গাড়ি

Busব্রিটেনের রাস্তায় চালকবিহীন গাড়ি (পোড) ছাড়া হয়েছে। শব্দ ও বায়ু দূষণ রোধে প্রথমবারের মতো দেশটির একটি ছোট্ট শহরে পরীক্ষামূলকভাবে এই বাস ছাড়া হয়েছে। ধীরে ধীরে ২০১৭ সালের মধ্যেই বাসের বিকল্প হিসেবে সারাদেশেই এই বাস চলবে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। একটি নির্দিষ্ট ট্রাকে প্রতিঘন্টায় ২০ কি.মি বেগে চারজন মানুষকে বহনে সক্ষম এই বিশেষ গাড়ি। এটি দেখতে ছোট্ট মেট্রো রেল কারের মতো। প্রতি ট্রিপে ২ পাউন্ড খরচে যাত্রীরা চালকবিহীন এই গাড়িতে চড়তে পারবে। তাছাড়া স্মার্টফোনের মাধ্যমে এই বাসের সেবা পাওয়া যাবে।
রাবারের চাকার সাহায্যে চলা এই গাড়ির জন্য তৈরি করা হয়েছে বিশেষ রাস্তা। প্রতিটি পোড বোর্ড পদ্ধতির মাধ্যমে কম্পিউটার দ্বারা নিয়ন্ত্রিত হবে। কোন সমস্যা হলে যাত্রীরাও বাসে নিয়ন্ত্রণ নিতে পারবে। ব্যাটারি দ্বারা পরিচালিত এই পোড চলার পথে বিভিন্ন স্টেশনে চার্জ নিতে পারবে। আশা করা হচ্ছে, বর্তমান বাস পদ্ধতির চেয়ে এই পদ্ধতি আরো পরিবেশবান্ধব ও কম ব্যয়বহুল হবে।
আগামী ৫ বছর এই প্রকল্পে আরো সাড়ে ছয় কোটি পাউন্ড খরচ করেবে ব্রিটেন সরকার। গ্রিন টোকনোলজি প্রমোট করার জন্যই ব্রিটিশ সরকার এই পদক্ষেপ নিয়েছে।
২০১১ সালের হিথ্রো বিমানবন্দরে প্রথমবারের মতো এই প্রযুক্তির গাড়ি নামানো হয়েছিল। ৪ কি.মি দীর্ঘ ওই বিমানবন্দরের সড়কে ২১টি পোড চলাচল করে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button