মুসলিম বিশ্বে আর্থিক অন্তর্ভুক্তির রোল মডেল বাংলাদেশ

IBবাংলাদেশ মুসলিম বিশ্বে আর্থিক অন্তর্ভুক্তির রোল মডেলে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড’র ম্যানেজিং ডিরেক্টর মোহাম্মদ আবদুল মান্নান।
সম্প্রতি ম্যানিলায় এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক’র (এডিবি) সদরদপ্তরে অনুষ্ঠিত ‘ইসলামিক ফিন্যান্স ফর এশিয়া’ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি।
তিনি বলেন,  আর্থিক অন্তর্ভুক্তি ইসলামী অর্থনীতির সন্নিবিষ্ট ধারণা এবং বাংলাদেশ মুসলিম বিশ্বে আর্থিক অন্তর্ভুক্তির রোল মডেলে পরিণত হয়েছে।
এডিবি ও ইসলামিক ফিন্যান্সিয়াল সার্ভিসেস বোর্ড (আইএফএসবি) আয়োজিত সম্মেলনে অন্যের মধ্যে এডিবির প্রেসিডেন্ট তাকেহিতু নাকাও, আইএফএসবির মহাসচিব জসিম আহমেদ উপস্থিত ছিলেন। এছাড়া, এডিবির সদস্য দেশ এবং ইসলামিক ফাইন্যান্সিয়াল ওয়ার্ল্ড’র বিশেষজ্ঞ ও নীতি-নির্ধারকরাও সম্মেলনে উপস্থিত ছিলেন।
সম্মেলনের অন্যতম উদ্দেশ্য ছিল এ অঞ্চলে ইসলামী অর্থায়নের সুযোগ ও সম্ভাবনা সম্পর্কে বৃহৎ পরিসরে সচেতনতা বৃদ্ধি এবং এর অগ্রসরতা, প্রতিবন্ধকতা ও অগ্রগতি সম্পর্কে আলোকপাত করা এবং আইএফএসবি ও এডিবি’র সদস্যদের মধ্যে পারস্পরিক যোগাযোগ এবং সহযোগিতা বৃদ্ধি করা।
এডিবির ভাইস প্রেসিডেন্ট স্টিফেন পি গ্রফের সভাপতিত্বে অনুষ্ঠিত অধিবেশনে মোহাম্মদ আবদুল মান্নান ‘ইসলামী ব্যাংকিং: আর্থিক অন্তর্ভুক্তির মৌলিক ধারণা’ শীর্ষক আলোচনা উপস্থাপন করেন।
ইসলামী অর্থায়ন ও ব্যাংকিং বিষয়ে আলোচনার পাশাপাশি তিনি এক্ষেত্রে বাংলাদেশের সাফল্যের বিষয়ে আলোকপাত করেন এবং  বিশেষ করে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড’র সমন্বিত আর্থিক অন্তর্ভুক্তির মডেল তুলে ধরেন।
তিনি উল্লেখ করেন, ইসলামী ব্যাংক বিশ্বের ইসলামী ক্ষুদ্র অর্থায়নের ৫০ ভাগ এককভাবে পরিচালনা করছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button