ব্রিটেনে গণমাধ্যমের ওপর চাপ : ৭০ মানবাধিকার সংস্থার উদ্বেগ

UK Newspapersব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন দেশটির সংবাদ মাধ্যমের ওপর যে চাপ সৃষ্টি করছেন সে বিষয়ে একযোগে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্বের প্রায় ৭০টি মানবাধিকার সংস্থা। সাবেক মার্কিন গোয়েন্দা কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেনের ফাঁস করে দেয়া আড়িপাতা ও গোয়েন্দা ততপরতা সংক্রান্ত খবর প্রকাশ বন্ধের জন্য বৃটিশ প্রধানমন্ত্রী এ চাপ সৃষ্টি করছেন।
মানবাধিকার সংস্থাগুলো ক্যামেরনকে লেখা খোলা চিঠিতে ব্রিটিশ সরকারের এ পদক্ষেপে গভীর উদ্বেগ প্রকাশ করেছে। এতে বৃটেনে বাক স্বাধীনতা ক্ষতিগ্রস্ত হয়েছে বলে উল্লেখ করেছে এসব সংস্থা। আর্টিকেল ১৯ নামের একটি সংস্থার উদ্যোগে বিশ্বের মানবাধিকার সংস্থাগুলো একযোগে এ খোলা চিঠি লিখেছে।
এ চিঠিতে আরো বলা হয়েছে, ডিজিটাল যোগাযোগ ব্যবস্থার বিরুদ্ধে মার্কিন জাতীয় নিরাপত্তা সংস্থা (এনএসএ)’র আড়িপাতা ও গোয়েন্দা তৎপরতা ফাঁসের পরিপ্রেক্ষিতে বৃটিশ সরকার তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে। এ প্রতিক্রিয়ায় দেশটিতে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে।
এর আগে গত সপ্তাহে ক্যামেরন বলেছেন, মার্কিন গোয়েন্দা তৎপরতা সংক্রান্ত ফাঁস হয়ে যাওয়া খবর প্রকাশ বন্ধ করার জন্য বৃটিশ সরকার আদালতের মাধ্যমে নিষেধাজ্ঞা আরোপ করতে কিংবা ডি-নোটিশ নামে পরিচিত সরকারি নিষেধাজ্ঞা আরোপ করতে পারে।
জাতীয় নিরাপত্তা সংক্রান্ত কোনো সংবাদের প্রকাশ বন্ধের জন্য বৃটিশ সরকার ডি-নোটিশ নামে পরিচিত নিষেধাজ্ঞা আরোপ করে। এতে সংশ্লিষ্ট সংবাদ প্রকাশ না করার জন্য সরকার সংবাদ মাধ্যমকে ‘অনুরোধ’ করলেও কার্যত এ অনুরোধকে সরকারি নিষেধাজ্ঞা হিসেবে দেখা হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button